kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

নির্বাচনের ৫ মাস পর

আফগানিস্তানে আশরাফ গনিকে জয়ী ঘোষণা

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে আশরাফ গনিকে জয়ী ঘোষণা

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে তিক্ত বিতর্ক এবং দীর্ঘ বিলম্বের পর অবশেষে প্রেসিডেন্ট আশরাফ গনির জয় ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এক সংবাদ সম্মেলনে মোট ভোটের প্রায় ১৫ শতাংশের অডিটের পর ফল ঘোষণা করে নির্বাচন কমিশনের প্রধান বলেন, খুবই কম ভোটের ব্যবধানে ৫০.৬৪ শতাংশ ভোটে জয়ী হয়েছেন আশরাফ গনি। জয় পেতে দরকার ছিল ন্যূনতম ৫০ শতাংশ ভোট। গনি এর সামান্য একটু বেশি ভোটে জিতেছেন। আর তাঁর প্রতিপক্ষ আবদুল্লাহ পেয়েছেন ৩৯.৫ শতাংশ ভোট।

গনি জয় পাওয়ায় তিনি আরেকবারের জন্য আগামী পাঁচ বছর মেয়াদে আফগানিস্তানের প্রেসিডেন্ট হলেন। বিরোধীদলীয় রাজনীতিবিদরা এ ফলের বিরোধিতা করছেন। এতে করে যুক্তরাষ্ট্র-তালেবানের সম্ভাবনাময় শান্তিচুক্তির আগে পুরোদস্তুর আরেকটি রাজনৈতিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে।

গনির প্রধান প্রতিপক্ষ আবদুল্লাহর সমর্থকরা গনির অনুকূলে ফল প্রকাশ করার জন্য আফগান নির্বাচন কমিশনকে দোষারোপ করেছে এবং সমান্তরাল সরকার গড়ারও হুমকি দিয়েছে। আফগানিস্তানে গত সেপ্টেম্বরে একের পর এক হামলা এবং নির্বাচন বানচালের চেষ্টার মধ্যে ভোট হয়। এর আগে যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনার কারণে প্রেসিডেন্ট নির্বাচন দুই দফা পিছিয়েও গিয়েছিল। কিন্তু পরে একটি চুক্তিতে উপনীত হতে হতে শেষ পর্যন্ত ওই আলোচনা ভেস্তে যাওয়ায় নির্বাচনের তারিখ ঘোষণা করে আফগান সরকার। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা