kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

ব্রিটিশ এমপিকে ফেরত পাঠাল ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীর প্রসঙ্গে বরাবরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে সরব ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ডেবি আব্রাহামস। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর প্রতিবাদপত্রও লিখেছিলেন তিনি। সেই ডেবিকে সোমবার ভারতে পা রাখামাত্রই দেশে ফিরে যেতে বলা হয়েছে। ডেবি অভিযোগ করেছেন, বৈধ ভিসা থাকা সত্ত্বেও তা খারিজ করেছেন বিমানবন্দরের কর্মকর্তারা। শুধু তাই নয়, তাঁর সঙ্গে অপরাধীর মতো ব্যবহার করা হয়েছে। যদিও এ নিয়ে কোনো মন্তব্য করেনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ক্ষুব্ধ ডেবি এক লিখিত বিবৃতিতে জানান, গতকাল সোমবার সকাল ৯টা নাগাদ দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তিনি। ব্যক্তিগত কাজে এক সঙ্গীকে নিয়ে দুই দিনের জন্য ভারতে এসেছিলেন। বিমানবন্দরে ঢোকার পর রুটিনমাফিক ইমিগ্রেশন ডেস্কে নিজের ভিসা এবং অন্যান্য নথিপত্রও জমা দেন। সে সময় তাঁকে জানানো হয়, তাঁর ই-ভিসা খারিজ হয়ে গেছে।

ডেবির দাবি, গত অক্টোবরে ভিসা করিয়েছিলেন তিনি। চলতি বছরের অক্টোবর পর্যন্ত এর মেয়াদ রয়েছে। কিন্তু তা সত্ত্বেও তা খারিজ করে দেওয়া হয়েছে। এমনকি তাঁর সঙ্গে অপরাধীদের মতো ব্যবহার করেছেন বিমানবন্দরের কর্মকর্তারা। ডেবির কথায়, “আমাকে একটা ঘেরা জায়গায় নিয়ে যাওয়া হয়, যাতে লেখা ছিল, ‘ডিপোর্টি সেল’।”

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা