kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

শান্তি আলোচনা

আফগানিস্তানে ‘আংশিক’ যুদ্ধবিরতি দেবে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে সংঘাত ‘সাত দিনের জন্য’ কমানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জঙ্গিগোষ্ঠী তালেবানের সঙ্গে শান্তিচুক্তি করতে যাতে সুবিধা হয় তার জন্যই এ উদ্যোগ নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার ব্রাসেলসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি তালেবানের সঙ্গে আলোচনায় যথেষ্ট অগ্রগতির কথা জানানোর এক দিন পরই যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ তথ্য জানালেন।

ব্রাসেলসে ন্যাটো বৈঠকের পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেন, ‘সাত দিনের জন্য সংঘাত কমানোর একটি প্রস্তাব নিয়ে যুক্তরাষ্ট্র এবং তালেবান কর্মকর্তারা আলোচনা করেছেন। আমরা সব সময় বলে এসেছি আফগানিস্তানের সমস্যা সমাধানের জন্য রাজনৈতিক সম্মতি দরকার। এ বিষয়ে বেশ উন্নতি হয়েছে এবং খুব অল্প সময়ের মধ্যে আমরা এ ব্যাপারে আরো তথ্য পাব।’

সংঘাত কমানোর বিষয়ে উভয় পক্ষ আলোচনা করলেও কবে থেকে এই সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হবে সে ব্যাপারে এস্পার কিছু বলেননি। তবে গত বুধবার তালেবানদের এক কর্মকর্তা এএফপিকে জানান, বুধবার থেকে এই বিরতি কার্যকর শুরু হবে। এস্পার বলেন, ‘আমাদের মনে হয়েছে এই কাজের জন্য সাত দিনই যথেষ্ট। তবে সব কিছু শর্তানুযায়ী হবে। আমি আবার বলছি সব কিছু শর্তানুযায়ী হবে। সুতরাং এটি একটি ধারাবাহিক কাজ হবে।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা