kalerkantho

রবিবার । ১৬ ফেব্রুয়ারি ২০২০। ৩ ফাল্গুন ১৪২৬। ২১ জমাদিউস সানি ১৪৪১

মুর্শিদাবাদে সিএএবিরোধী বিক্ষোভকালে দুজন নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংশোধিত নাগরিক আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) প্রতিবাদে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় গতকাল বুধবার বিক্ষোভকালে দুর্বৃত্তদের গুলিতে দুজন নিহত ও কমপক্ষে তিনজন আহত হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়। বিক্ষোভকারীদের দাবি, স্থানীয় তৃণমূলের লোকজন গুলি চালিয়েছে।

সিএএ ও এনআরসির বিরুদ্ধে গতকাল বিক্ষোভকারীরা বনেধর ডাক দেয়। এর অংশ হিসেবে গতকাল তারা বিক্ষোভ কর্মসূচি পালন করছিল।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সকাল ৭টা থেকে জলঙ্গি থানার কাছে সাহেবনগর বাজারে অবস্থানে বসে বন্ধ সমর্থনকারীরা। সাড়ে ৮টার পর তিন-চারটি গাড়ি থামে বাজারের সামনে। ওই গাড়িগুলোয় ছিল তৃণমূলের স্থানীয় নেতাকর্মীরা। তারা গাড়ি থেকে নেমে বন্ধ সমর্থনকারীদের সরে যেতে বলে। এর পরই তৃণমূল কর্মী-সমর্থক এবং বন্ধ সমর্থকদের মধ্যে শুরু হয়ে যায় বচসা এবং তা গড়ায় হাতাহাতিতে। কিছুক্ষণের মধ্যেই দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে যায়। এ সময় হামলাকারীরা বোমা ছুড়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে এলাকাবাসী তৃণমূল নেতাকর্মীদের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। এ অবস্থায় তৃণমূল কর্মীরা পিছু হটার সময় এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। এতে একজন ঘটনাস্থলেই মারা যায়। আরেকজনের মৃত্যু হয় হাসপাতালে নেওয়া পথে। আহত আরো তিনজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঘটনার পর সাহেবনগরে পৌঁছায় পুলিশ বাহিনী। পুলিশকে ঘিরে বিক্ষোভ করে এলাকাবাসী। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার স্বার্থে সেখানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন রাখা হয়েছে। অবরোধকারীদের সঙ্গে কথা বলার পাশাপাশি ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এ ছাড়া নিহতদের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

মুর্শিদাবাদে গতকালের বিক্ষোভে হামলার অভিযোগ অস্বীকার করেছে স্থানীয় তৃণমূল। তারা জানায়, সিএএবিরোধী বা এনআরসিবিরোধী বিক্ষোভ দমনের কোনো নির্দেশনা তাদের প্রতি নেই। সূত্র : হিন্দুস্তান টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা