kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

মস্তিষ্কে আঘাত পেয়েছে ৩৪ মার্কিন সেনা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মস্তিষ্কে আঘাত পেয়েছে ৩৪ মার্কিন সেনা

ইরাকের ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় প্রায় তিন ডজন মার্কিন সেনা মস্তিকে আঘাত পেয়েছে। ব্যক্তিভেদে আঘাতের মাত্রা কম-বেশি হলেও সবাইকে চিকিৎসা নিতে হয়েছে। তাদের মধ্যে ৯ জনকে এখনো জার্মানিতে চিকিৎসা দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর সদর দপ্তর পেন্টাগন গত শুক্রবার এসব তথ্য জানায়।

ইরানের জেনারেল কাসেম সোলায়মানি হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে দেশটি গত ৭ জানুয়ারি দিবাগত রাতে ইরাকের পশ্চিমাঞ্চলে আইন আল আসাদ ঘাঁটিতে মার্কিন সেনাদের অবস্থান লক্ষ্য করে প্রায় দুই ডজন ক্ষেপণাস্ত্র ছোড়ে। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে সে সময় দাবি করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কর্তৃপক্ষ পরে অবশ্য ১১ সেনার আহত হওয়ার খবর জানিয়েছিল।

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় সেনা সদস্যদের ক্ষয়ক্ষতি সম্পর্কে গত শুক্রবার পেন্টাগনের মুখপাত্র জনাথন হফম্যান সাংবাদিকদের বলেন, ‘মোট ৩৪ সদস্যের (মস্তিষ্কে) আঘাত ও টিবিআই (ট্রমাটিক ব্রেইন ইনজুরি) শনাক্ত করা হয়েছে।’ তিনি জানান, ১৭ জনকে প্রথমেই জার্মানিতে পাঠিয়ে দেওয়া হয়। তাদের মধ্যে আটজন গত শুক্রবার যুক্তরাষ্ট্রে ফিরেছে এবং দেশে তাদের চিকিৎসা অব্যাহত থাকবে। আর জার্মানিতে অবস্থানরত ৯ জনের নানা রকম পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা এখনো চলছে।

এ ছাড়া ৩৪ জনের বাকি ১৭ জনকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে এবং তারা এরই মধ্যে ইরাকে নিজ নিজ দায়িত্ব পালন শুরু করেছে।

ডেমোক্র্যাটরা পেন্টাগনের এ তথ্য লুফে নিয়েছে। তারা বলছে, প্রেসিডেন্ট ট্রাম্প যে সমস্যাকে মাথাব্যথা বলে উড়িয়ে দিতে চেয়েছেন, সেটা মোটেই মাথাব্যথা নয়, বরং মারাত্মক সমস্যা। টিবিআইকে মাথ্যাব্যথা অ্যাখ্যা দিয়ে বিষয়টাকে খাটো করার জন্য ট্রাম্পের ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করছে ডেমোক্রেটিক শিবির। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা