kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

ব্রেক্সিটে রানির পর ইইউয়ের দুই শীর্ষ নেতারও স্বাক্ষর

বাকি শুধু ইইউ পার্লামেন্টের অনুমোদন

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে বহুল আলোচিত ও ঘটনাবহুল ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ) কার্যকর হতে চলছে। গত কয়েক দিনে ব্রিটেনের পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি অনুমোদন ও রানির স্বাক্ষরের পর গতকাল শুক্রবার তাতে স্বাক্ষর করলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুই শীর্ষ নেতাও। ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন দার লিয়েন ও ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল ইইউয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ২৯ জানুয়ারি ইইউ পার্লামেন্টের অনুমোদনের পর ৩১ জানুয়ারি রাত ১১টায় ব্রেক্সিট কার্যকর হবে।

প্রধানমন্ত্রী বসির জনসনের ব্রেক্সিট চুক্তিটি অপরিবর্তিত রেখেই গত ৯ জানুয়াারি ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে অনুমোদন দেয়। এরপর গত বুধবার পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডস চুক্তটির অনুমোদন দেয়। পরে গত বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথ স্বাক্ষর করলে এটি ব্রিটেনে আইনে পরিণত হয়। তবে শর্ত হিসেবে ব্রিটেন ইইউয়ের ‘অন্তর্বর্তী সময়ের’ প্রস্তাব মেনে নেওয়ায় এই ব্রেক্সিট কার্যকর সহজ হয়ে যায়। 

ব্রিটেনের দিক থেকে এই প্রক্রিয়া সম্পন্ন করার মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার (ব্রেক্সিট) প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এরপর বাকি থাকে ইউরোপীয় ইউনিয়নের পালা। এর মধ্যে প্রথম পদক্ষেপ হিসেবে গতকাল ইউরোপীয় কমিশন ও ইউরোপীয় কাউন্সিল প্রধান ব্রিটেনের চুক্তিতে স্বাক্ষর করেন। তাঁরা চুক্তিটি আগামী ২৯ জানুয়ারি ইইউ পার্লামেন্টে তুলবেন।

ব্রিটিশ গণমাধ্যম জানায়, কোনো ধরনের পরিবর্তন ছাড়াই বিলটি পার্লামেন্টের উভয় কক্ষে পাস হয়। ব্রেক্সিট বিল নামে পরিচিত এই বিলের আনুষ্ঠানিক নাম ইইউ উইথড্রোয়াল বিল। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা