kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে মধ্যস্থতার আহ্বান ইমরানের

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিতর্কিত কাশ্মীর উপত্যকা নিয়ে দিল্লি ও ইসলামাবাদের মধ্যে মধ্যস্থতার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে (ডাব্লিউইএফ) যোগ দিতে গিয়ে গত বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

ইমরান খান বলেন, কাশ্মীর ‘বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আর তাই আন্তর্জাতিক সংস্থাগুলোর উচিত কাশ্মীরে চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা।’

গত বছরের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর পর থেকেই ভারতের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা চরমে ওঠে। একই সঙ্গে পাকিস্তান ভারতে নিযুক্ত রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেওয়ার পাশাপাশি দেশটির সঙ্গে সব ধরনের কূটনীতিক সম্পর্ক স্থগিত করে। এ ছাড়া তারা এ বিষয়টিকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে ভারত বরাবরই কাশ্মীকে ‘নিজেদের অভ্যন্তরীণ’ বিষয় বলে দাবি করে এসেছে।

এদিকে কাশ্মীরে সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সরব পাকিস্তানের প্রধানমন্ত্রী চীনে নিপীড়নের শিকার উইঘুর সম্প্রদায়ের মুসলিমদের পাশে প্রকাশ্যে দাঁড়াতে রাজি হননি। ইমরান খান বলেন, ‘বহু বিপদে পাশে দাঁড়ানো ভালো বন্ধু’ চীনের সঙ্গে এ বিষয়টি নিয়ে ঘরোয়া আলোচনা সম্ভব। প্রকাশ্যে নয়। জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

চীনে উইঘুর মুসলিমরা নির্যাতনের স্বীকার হচ্ছে—এ প্রসঙ্গে পাকিস্তানের অবস্থান জানতে চাইলে ইমরান খান বলেন, ‘এটি খুবই স্পর্শকাতর বিষয়।’

মন্তব্য



সাতদিনের সেরা