kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

কানাডায় ফিরে গেলেন হ্যারি

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কানাডায় ফিরে গেলেন হ্যারি

কানাডায় স্ত্রী-সন্তানের কাছে ফিরে গেছেন ব্রিটিশ প্রিন্স হ্যারি। আপাতত স্ত্রী মেগান মার্কেল ও ছেলে আর্চির সঙ্গে সেখানেই তিনি থাকবেন বলে জানা গেছে। রাজপরিবারের সদস্য হলেও ডিউক ও ডচেস অব সাসেক্সের সঙ্গে আনুষ্ঠানিক সব সম্পর্কের ইতি টেনেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁদের এই সিদ্ধান্ত পুরো শত বছরের পুরনো রাজপরিবারকে বড় ধরনের ঝাঁকুনি দিয়ে গেছে।

প্রিন্স হ্যারি গত মঙ্গলবার স্থানীয় সময় বিকেলের ফ্লাইটে কানাডার ভ্যাংকুভারের উদ্দেশে রওনা দেন। এর আগে গত সোমবার লন্ডনে অনুষ্ঠিত ব্রিটেন-আফ্রিকা বিনিয়োগ সম্মেলনে যোগ দেন তিনি। এটিই সম্ভবত রাজপরিবারের সদস্য হিসেবে তাঁর শেষ আনুষ্ঠানিকতা। একই দিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ২০ মিনিট একান্ত বৈঠক করেন। তবে আফ্রিকার অতিথিদের জন্য প্রাসাদে আয়োজিত বিশেষ নৈশভোজ এড়িয়ে যান তিনি। ডেইলি মেইল জানায়, বড় ভাই প্রিন্স উইলিয়াম ছিলেন ওই নৈশভোজের আমন্ত্রণ কর্তা। ওই অনুষ্ঠানে যেন কোনো নেতিবাচক পরিস্থিতির সৃষ্টি না হয় তা নিশ্চিত করতেই তিনি এ কাজ করেন।

নতুন চুক্তি অনুসারে, রানি দ্বিতীয় এলিজাবেথকে কোনো বিষয়েই প্রতিনিধিত্ব করতে পারবেন না হ্যারি দম্পতি। জনগণের তহবিলও ব্যবহার করতে পারবেন না। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা