kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে গুলি নিহত ৩

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনজন নিহত হয়েছে। সোমবার রাজধানী বাগদাদে এ ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা সরকার পুনর্গঠনের দাবিতে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছিল। নতুন ভোট পদ্ধতিতে নির্বাচন, বিদায়ি প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদির স্থানে স্বাধীন প্রধানমন্ত্রী নিয়োগ ও দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বিচারের আওতায় আনার দাবিতে তারা আন্দোলন করছে।

গত অক্টোবর থেকে বিক্ষোভকারীরা সরকার পুনর্গঠনের দাবি নিয়ে আন্দোলন করে আসছে। তবে এদিন তারা আন্দোলনের মূল কেন্দ্র বাগদাদের তাহরির স্কয়ার থেকে সরে তায়ারান স্কয়ারে সমবেত হয়েছিল। কয়েক শ বিক্ষোভকারী একত্রিত হলে নিরাপত্তা কর্মীরা তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে। বিক্ষোভকারীদের লক্ষ্য করে তারা সরাসরি গুলিও করে। এ সময় তিনজন নিহত হয়। তাদের দুজন সরাসরি গুলিতে নিহত হয়। অন্যজন নাকের ওপর কাঁদানে গ্যাসের ক্যান বিস্ফোরণে নিহত হয়। সংঘর্ষে ৫০ জন আহত হয়েছে।

বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

এদিকে গতকাল ভোরে রাজধানী বাগদাদের উচ্চ নিরাপত্তাসম্পন্ন গ্রিন জোনে তিনটি রকেট ছোড়া হয়েছে। এর মধ্যে দুটি রকেট বিস্ফোরিত হয় মার্কিন দূতাবাসের কাছে। ইরাকি পুলিশের সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে এতে কেউ হতাহত হয়েছে কি না এবং কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তাত্ক্ষণিকভাবে জানা যায়নি। কোনো পক্ষ রকেট হামলার দায়ও স্বীকার করেনি। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা