kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

ডাভোসে যাচ্ছে না ইরান

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবারের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) সম্মেলনে অংশ নেবেন না ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ। সম্মেলনের আলোচ্যসূচি পরিবর্তন করায় এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ধারণা করা হচ্ছে, এবারের সম্মেলনে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান অস্থিরতাকে প্রাধান্য দেওয়া হবে।

এদিকে তেহরানের ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হওয়া বিমানের ‘ব্ল্যাক বক্স’ ফিরিয়ে দিতে আবারও ইরানকে অনুরোধ জানিয়েছে কানাডা।

আজ মঙ্গলবার সুইজারল্যান্ডের ডাভোস শহরে শুরু হবে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) চার দিনব্যাপী সম্মেলন। তাতে বিভিন্ন দেশের প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নেবেন। অংশ নেওয়ার কথা ছিল ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফেরও। কিন্তু গতকাল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মওসাবি বলেন, আয়োজক কর্তৃপক্ষ এবারের সম্মেলনের আলোচ্যসূচিতে বড় ধরনের পরিবর্তন এনেছে। এ কারণে জাবেদ জারিফ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান অস্থিরতার যতটুকু ছায়া এবারের সম্মেলনে পড়ার কথা ছিল, জারিফ অংশ না নেওয়ায় তা অনেকটাই কমে যাবে বলে ধারণা বিশ্লেষকদের। এদিকে ইরানি ক্ষেপণাস্ত্রে ভূপাতিত হওয়া ইউক্রেনের যাত্রীবাহী বিমানের ব্ল্যাক বক্স ফিরিয়ে দিতে তেহরানকে অনুরোধ জানিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোয়া-ফিলিপে শাম্পেইন। তিনি ইউক্রেন কিংবা ফ্রান্স সরকারের হাতে এটি তুলে দেওয়ার অনুরোধ জানিয়েছেন। গত রবিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শাম্পেইন জানান, তিনি বিষয়টি নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি একাধিকবার কানাডার অবস্থান পরিষ্কার করেছি। আমি বলেছি যে যত দ্রুত সম্ভব বিমানের ব্ল্যাক বক্স ইউক্রেন কিংবা ফ্রান্সের হাতে তুলে দিতে হবে।’ এর আগে ইরানের বিমান পরিবহন বিভাগের কর্মকর্তা হাসান রেজাইফার বলেন, ‘অন্য কারো হাতে ব্ল্যাক বক্স তুলে দেওয়ার পরিকল্পনা আপাতত নেই।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা