kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

কেজরিওয়ালের গ্যারান্টি কার্ড

পানি-বিদ্যুৎ বিনা মূল্যে

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্থানীয় নির্বাচনের দুই সপ্তাহ আগে দিল্লিবাসীকে ‘গ্যারান্টি কার্ড’ উপহার দিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। নির্বাচনী ইশতেহারের বদলে গতকাল রবিবার আম আদমি পার্টির (আপ) তরফ থেকে এই ‘গ্যারান্টি কার্ড’ প্রকাশ করেন তিনি। তাতে বিনা মূল্যে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের পাশাপাশি, বাড়ি বাড়ি ২৪ ঘণ্টা খাবার পানি পৌঁছে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

দিল্লিতে সংবাদ সম্মেলন করে কেজরিওয়াল বলেন, ‘এটি নির্বাচনি ইশতেহার নয়, বরং তার চেয়েও দুই কদম এগিয়ে ভেবেছি আমরা। দিল্লিবাসী বেশ কিছু সমস্যার মুখোমুখি হচ্ছে। তার জন্য ইশতেহার আসছে। তাতে আরো বিশদ তথ্য থাকবে।’

তবে গতকাল দিল্লিবাসীকে যে ‘গ্যারান্টি কার্ড’ উপহার দিয়েছেন কেজরিওয়াল, তাতে বেশ কিছু প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যেমন—রাজ্য সরকারের কোনো প্রকল্প বন্ধ হবে না, ২৪ ঘণ্টা বিদ্যুৎ পাবে সাধারণ মানুষ, ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের দাম দিতে হবে না, বিনা মূল্যে ২৪ ঘণ্টা খাবার পানি পাওয়া যাবে। এ ছাড়া এতে বলা হয়েছে, প্রতি মাসে ২০ হাজার লিটার পানি বিনা মূল্যে মিলবে, রাজ্যের সব শিশুর জন্য আন্তর্জাতিক মানের শিক্ষার ব্যবস্থা করবে সরকার, আগামী পাঁচ বছরে দিল্লির রাস্তায় আরো ১১ হাজার বাস নামানো হবে, নারীর পাশাপাশি পড়ুয়ারাও বিনা মূল্যে মেট্রোয় যাতায়াত করতে পারবে, বায়ুদূষণের প্রকোপ কমাতে চেষ্টায় ত্রুটি রাখবে না সরকার।

দিল্লিতে আগামী ৮ ফেব্রুয়ারি বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। ৭০ আসনের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে আগামী ১১ ফেব্রুয়ারি।

সূত্র : আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা