kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

ভারতের আমন্ত্রণ ‘এড়াতে পারেন’ ইমরান খান

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত সফরের আমন্ত্রণ পুরোপুরি প্রত্যাখ্যান না করে তা এড়াতে পারেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাঠাতে পারেন পররাষ্ট্রমন্ত্রীকে। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে ইমরানকে আমন্ত্রণ জানানো হবে বলে গত বৃহস্পতিবারই জানিয়েছিল ভারত সরকার। কিন্তু ইমরান খান নিজে ভারত সফর না করে তাঁর প্রতিনিধি হিসেবে পররাষ্ট্রমন্ত্রীকে পাঠাতে পারেন বলে আভাস পাওয়া গেছে।

সংবাদ সংস্থা আইএএনএস পাকিস্তান প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তার বরাতে এমন খবর দিয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এ বছর এসসিও সম্মেলনের আয়োজক দেশ ভারত। নয়াদিল্লিতে সম্মেলনটি আয়োজিত হবে। এতে এসসিওর আট দেশ ও চার পর্যবেক্ষকসহ অন্য আন্তর্জাতিক সদস্যদেরও আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছিলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।

কিন্তু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলাকে ঘিরে ভারত-পাকিস্তান প্রায় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে যাওয়ার সময় থেকে সৃষ্ট তিক্ত সম্পর্কের মধ্যে ইমরান ভারত সফরে যাবেন কি না তা নিয়ে সন্দিহান ছিল কূটনীতিক মহল।

পাকিস্তান প্রশাসনের ওই শীর্ষ কর্মকর্তার কথায় এবার তেমন আভাসই পাওয়া গেল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আইএএনএসকে বলেছেন, ‘বালাকোটের পর সম্পর্কের অবনতির মধ্যে ভারত সফরে গেলে ইমরান খানের পক্ষে তার যথার্থতা ব্যাখ্যা করা কঠিন হবে। খুব সম্ভবত, তিনি তাঁর পররাষ্ট্রমন্ত্রীকে পাঠাবেন।’

কূটনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এতে ইমরান ভারতের আমন্ত্রণ রক্ষা করতে পারবেন, আবার নিজে সফরে গেলে দেশে যে প্রশ্নের মুখে পড়তেন, তা-ও এড়াতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা