kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

জম্মু ও কাশ্মীর

প্রিপেইড মোবাইলে এসএমএস, ভয়েস কল চালু

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জম্মু ও কাশ্মীরে প্রিপেইড মোবাইল সংযোগে ভয়েস কল ও এসএমএস পরিষেবা ফের চালু করা হয়েছে। গতকাল শনিবার ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলটির কর্মকর্তারা এ কথা জানান।

গত বছরের ৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়ার আগে উপত্যকাটির ওপর আরোপ করা কঠোর বিধি-নিষেধের অংশ হিসেবে ইন্টারনেট, ফোন ও মোবাইল পরিষেবা বন্ধ করে দিয়েছিল। সম্প্রতি এর মধ্যে কিছু পরিষেবার ওপর বিধি-নিষেধ তুলে নেওয়া হচ্ছে।

কাশ্মীরের বান্দিপোরা ও কুপওয়ারা জেলায় ও জম্মুর আরো ১০টি জেলায় পোস্টপেইড সিম কার্ডের টুজি ইন্টারনেট সার্ভিসও ফের চালু করা হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন অঞ্চলটির ঊর্ধ্বতন কর্মকর্তা রোহিত কানসাল।

পোস্টপেইড সিম কার্ডে মোবাইল ইন্টারনেট সংযোগ দেওয়ার আগে টেলিকম সার্ভিস প্রভাইডারদের সাবস্ক্রাইবারের প্রমাণপত্র যাচাই করে দেখতে হবে বলে জানিয়েছেন তিনি। কানসাল আরো জানান, ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের জম্মু অঞ্চলের ১০টি জেলার সবটিতে এবং উত্তর কাশ্মীরের কুপওয়ারা ও বান্দিপোরা জেলায় ফিক্সড লাইন ইন্টারনেট সংযোগ চালু করতে বলা হয়েছে।

পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর গত সপ্তাহে কাশ্মীর উপত্যকার ইনস্টিটিউটগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা আংশিকভাবে চালু করা হয়। কিন্তু সামাজিক নেটওয়ার্ক সাইটগুলো সম্পূর্ণ বিধি-নিষেধের আওতায় থাকবে বলে সরকারি নির্দেশে বলা হয়েছে। গত সপ্তাহে দায়ের করা এক পিটিশনের জবাবে কার্যকর থাকা সব বিধি-নিষেধ পর্যালোচনার আদেশ দেন ভারতের সর্বোচ্চ আদালত। এক সপ্তাহের মধ্যে আদেশ বাস্তবায়ন করতে বলেছিলেন আদালত। সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা