kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

রোহিঙ্গা সংকটের মধ্যেই ৩৩ চুক্তি স্বাক্ষর করল চীন-মিয়ানমার

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে মিয়ানমারকে নিয়ে চলমান বিতর্কের মধ্যেই দেশটির সঙ্গে বিভিন্ন বিষয়ে ৩৩টি চুক্তি স্বাক্ষর করেছে চীন। এ ছাড়া চীন ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক জোরদার করার অঙ্গীকার করেছে। গতকাল শনিবার মিয়ানমারে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ও মিয়ানমারের নেত্রী অং সান সু চির বৈঠকে চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। তবে কোনোটিই বড় ধরনের চুক্তি নয়।

স্বাক্ষরিত চুক্তিগুলো মূলত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের অংশ। এসব চুক্তি স্বাক্ষরের পাশাপাশি কয়েক শ কোটি ডলারের চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডর দ্রুত বাস্তবায়নের ব্যাপারে দুই নেতা বৈঠকে সম্মত হয়েছেন। এ ছাড়া চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ভারত মহাসাগরের সংযোগ স্থাপনের জন্য রেললাইন নির্মাণ, মিয়ানমারের সংঘাতকবলিত রাখাইন রাজ্যে গভীর সমুদ্রবন্দর নির্মাণ, সীমান্তে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে একটি নতুন প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে চুক্তি হয়েছে দুপক্ষের মধ্যে। তবে চীনের ৩৬০ কোটি ডলারের বিতর্কিত বাঁধ প্রকল্প নিয়ে তাদের মধ্যে কোনো আলোচনা হয়নি। প্রকল্পটির কাজ ২০১১ সাল থেকে স্থগিত আছে। 

চিনপিং দুই দিনের রাষ্ট্রীয় সফরে গত শুক্রবার মিয়ানমারে যান। চীনের কোনো নেতার মিয়ানমার সফরের ঘটনা গত ১৯ বছরে এটিই প্রথম। তাই এ ঘটনাকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ অভিহিত করেন চিনপিং। একই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক বিতর্ক সত্ত্বেও চীন মিয়ানমারের পাশে থাকবে বলে অঙ্গীকার করেন তিনি। ওই ইস্যুতে তোপের মুখে পড়া সু চিও দুই দেশের সম্পর্ক জোরদার করার অঙ্গীকার করে বলেছেন, ‘প্রতিবেশী দেশ দুটি শেষ মুহূর্ত পর্যন্ত একে অন্যের পাশে থাকবে।’

সূত্র : এএফপি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা