kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

ট্রাম্পের অভিশংসন প্রস্তাব সিনেটে এ সপ্তাহেই

নিরপেক্ষ বিচার নিয়ে সংশয় পেলোসির

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রস্তাব এ সপ্তাহেই সিনেটে উঠার সম্ভাবনা তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে আজ মঙ্গলবার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি সিনেটের ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে বসবেন। অভিশংসনের যে দুটি ধারা গত মাসে হাউসে পাস হয়েছে সে দুটি সম্ভবত আজই সিনেটে পৌঁছে দেবেন তিনি। সে ক্ষেত্রে এ সপ্তাহেই সম্ভবত সিনেটে উঠতে যাচ্ছে ট্রাম্পের অভিশংসন প্রস্তাবটি।

তবে এ প্রস্তাব তোলার পর যে বিচারপ্রক্রিয়া চলবে তার নিরপেক্ষতা নিয়ে এরই মধ্যে সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের প্রতি চ্যালেঞ্জ জানিয়েছেন হাউসের স্পিকার পেলোসি। তাঁর আশঙ্কা, বিচারপ্রক্রিয়া নিরপেক্ষ হবে না। কারণ এরই মধ্যে রিপাবলিকানরা জানিয়েছেন, তাঁরা সিনেটে নতুন করে কোনো সাক্ষীকে ডাকবেন না। ভোটাভুটির মধ্যে দিয়েই তাঁরা অভিশংসন বিচারপ্রক্রিয়া শেষ করতে চান। আর পেলোসির দাবি, ট্রাম্পকে অভিশংসন করা যায়, এমন প্রমাণসহ বহু সাক্ষী বর্তমানে তাঁর হাতে রয়েছে। তাঁদের তিনি উপস্থাপন করতে চান। হোয়াইট হাউসের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তাকেও ডাকতে চান তিনি।

ট্রাম্প অবশ্য অভিশংসনপ্রক্রিয়া নিয়ে যথেষ্টই বিরক্ত। গত রবিবার এক টুইটে তিনি এই প্রক্রিয়া দ্রুত শেষ করার দাবি জানিয়ে বলেন, ‘অভিশংসনের ফাঁস গলায় জড়িয়ে নিয়ে কেন থাকব আমি? যেখানে আমি কোনো অন্যায় করিনি। কোটি কোটি ভোটারের সঙ্গেও এর মধ্যে দিয়ে অন্যায় করা হচ্ছে।’ তিনি ডেমোক্রেটিক দলের নেতা অ্যাডাম স্কিফের প্রতি আহবান  জানিয়ে বলেন, এবার পেলোসিকেও সাক্ষীর কাঠগড়ায় দাঁড় করানো উচিত। তবে পরে আরেক টুইটে তিনি বলেন, কোনো বিচার বা শুনানির প্রয়োজন নেই। এই বিচার ছাড়াই এই মামলা খারিজ করে দেওয়া হোক। তিনি অভিশংসনের অভিযোগকে আবারও ‘সরষের মধ্যে ভূত খোঁজা’ বলে অভিহিত করেন। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা