kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

ইরানে পাকিস্তান ও কাতারের নেতা সৌদিতে আবে

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের জেরে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা কমাতে তেহরানে ছুটে গেছেন পাকিস্তান ও কাতারের দুই নেতা। এ ছাড়া সরাসরি ইরানে যাওয়ার পরিকল্পনা না থাকলেও উপসাগরীয় অঞ্চল সফর শুরু করেছেন জাপানের প্রধানমন্ত্রী।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি গতকাল রবিবার ইরানে পৌঁছেন। এ ব্যাপারে তাঁর কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, সংকট নিরসনে ‘রাজনৈতিক ও কূটনৈতিক’ উপায়ে চেষ্টা করতে পাকিস্তান প্রস্তুত।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিও গতকাল তেহরান সফর করেন। কাতার সরকার এ খবর নিশ্চিত করেছে। তাঁর সফরসূচির ব্যাপারে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, সফরকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে তাঁর দেখা করার কথা। তেহরানমুখী যাত্রায় শেখ তামিমের ওমানের রাজধানী মাসকাটে নামার কথা রয়েছে বলে জানায় কাতার সরকার। ওমানের সুলতান কাবুসের মৃত্যুতে সান্ত্বনা জানাতে তাঁর সেখানে যাওয়ার কথা।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ইরান যাচ্ছেন না, তবে উপসাগরীয় অঞ্চল সফরকালে মধ্যপ্রাচ্য সংকট নিয়ে তাঁর আলোচনা করার কথা রয়েছে। পাঁচ দিনের এ সফরের অংশ হিসেবে তিনি গত শনিবার সৌদি আরবে পৌঁছেন। এরপর তাঁর সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ওমানে যাওয়ার কথা। সফরকালে তিনি তিনটি দেশের নেতাদের সঙ্গেই মধ্যপ্রাচ্য সংকট নিরসনের উপায় নিয়ে কথা বলবেন—এমনটা জানায় জাপান সরকারের মুখপাত্র ইয়োশিহিদে সুগা।

ইরানে পার্লামেন্টে রুদ্ধদ্বার অধিবেশন : গতকাল ইরানের পার্লামেন্টের রুদ্ধদ্বার অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। অধিবেশনে দেশটির রেভল্যুশনারি গার্ডসের প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি সোলাইমানি হত্যাকাণ্ড ও পরবর্তী পরিস্থিতির বিভিন্ন দিক ব্যাখ্যা করেছেন। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা