kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ

৫ মুখ্যমন্ত্রী কেন্দ্রের বিরুদ্ধে, সফর স্থগিত জাপানের প্রধানমন্ত্রীর

উত্তাল আসামে আরো দুজন নিহত ♦ সিলংয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



৫ মুখ্যমন্ত্রী কেন্দ্রের বিরুদ্ধে, সফর স্থগিত জাপানের প্রধানমন্ত্রীর

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আসাম রাজ্যের গুয়াহাটিতে গতকালও বিক্ষোভ হয়। ছবি : এএফপি

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলটি (সিবিএ) আইনে পরিণত হওয়া নিয়ে এর বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত আছে। ওই আইনের প্রতিবাদ শুধু জনসাধারণের দিক থেকে আসছে তা নয়; পশ্চিমবঙ্গসহ এরই মধ্যে পাঁচটি রাজ্যের মুখ্যমন্ত্রী নিজ নিজ রাজ্যে ওই আইন বলবৎ না করার ঘোষণা দিয়েছেন। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার অবশ্য বলছে, কেন্দ্রের নির্দেশ রদ করার কোনো অধিকার রাজ্য সরকারের নেই।

ভারতের রাজ্যসভায় পাস হওয়া সিবিএ গত বৃহস্পতিবার রাষ্ট্রপতির অনুমোদ সাপেক্ষে আইনে পরিণত হয়। বিতর্কিত এই আইন নিয়ে কয়েক দিন ধরে উত্তাল ভারত। আসামে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে গত বৃহস্পতিবার তিনজন নিহত হয়েছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে রাজ্যটিতে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট সংযোগ। তবে তাতে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনা যায়নি। গতকাল তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে দুজন নিহত হয়েছে। এ ছাড়া বিভিন্ন ভবনে বিক্ষুব্ধদের আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে।

পাশের মেঘালয় রাজ্যেও গতকাল শুক্রবার ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়, এমনকি বন্ধ রাখা হয় মোবাইলের এসএমএস সার্ভিস। মেঘালয়ের রাজধানী শিলংয়ের বিভিন্ন জায়গায় গতকাল ১২ ঘণ্টার জন্য কারফিউ শিথিল করা হলে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে। রাজভবনের কাছে পুলিশের দিকে বিক্ষোভকারীদের পাথর ছোড়ার ঘটনাও ঘটে। তাদের সামলাতে পুলিশ লাঠিপেটা করে, টিয়ার গ্যাসের শেল ছোড়ে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। পরিস্থিতির ভয়াবহতায় শিলংয়ের সব দোকানপাট বন্ধ রয়েছে। পাশাপাশি সব ধরনের যান চলাচল বন্ধ থাকায় কার্যত অবরুদ্ধ রয়েছে ওই এলাকা।

ত্রিপুরায় বড় ধরনের সহিসংতার ঘটনা না ঘটলেও রাজ্যের রাজধানী আগরতলায় শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস-আদালত বন্ধ ছিল।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে জনসাধারণের এ অবস্থানে সায় দিয়েছেন পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গ, কেরালা, মধ্য প্রদেশ, ছত্তিশগড় ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রীরা জানিয়েছেন, তাঁরা তাঁদের রাজ্যে ওই বিতর্কিত আইন প্রয়োগ করতে দেবেন না। এর জবাবে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, কেন্দ্রের নির্দেশ বলবৎ না করার কোনো অধিকার রাজ্য সরকারের নেই। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে কেন্দ্রীয় সরকারের এ অবস্থান স্পষ্ট করা হয়।

ভারত সফর স্থগিত জাপানের প্রধানমন্ত্রীর : সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতের পরিস্থিতি বিবেচনায় দেশটিতে আসন্ন সফর স্থগিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, গতকাল এমনটাই জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। আগামীকাল রবিবার থেকে এ সফর শুরু হওয়ার কথা। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর বৈঠকের কথা রয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা