kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

সবচেয়ে পুরনো গুহাচিত্র

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সবচেয়ে পুরনো গুহাচিত্র

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের একটি গুহায় প্রায় ৪৪ হাজার বছরের পুরনো গুহাচিত্রের সন্ধান পেয়েছেন গবেষকরা, যাতে শিকারের দৃশ্য চিত্রিত। গত বুধবার ‘নেচার’ জার্নালে এসংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়। এখন পর্যন্ত আবিষ্কৃত গুহাচিত্রগুলোর মধ্যে এটিই সবচেয়ে পুরনো। এর আগে জার্মানির একটি গুহায় আবিষ্কৃত প্রায় ৪০ হাজার বছরের পুরনো একটি চিত্রকর্মকে এ জাতীয় সবচেয়ে পুরনো চিত্রকর্ম ভাবা হতো। 

প্রায় পাঁচ মিটার চওড়া নতুন আবিষ্কৃত এ গুহাচিত্রটিতে বন্য পশু শিকাররত লালচে-বাদামি রঙের কয়েকজন অর্ধমানব আঁকা রয়েছে। এই অর্ধমানবদের আকৃতি মানুষের মতো হলেও তাদের পশুর মতো নাক ও লেজ রয়েছে। সরীসৃপ ও পাখির মতো মাথাও রয়েছে কোনো কোনোটির। আর তারা যে পশুগুলো শিকার করার চেষ্টা করছে, সেগুলোর মধ্যে অ্যানোয়া নামে পরিচিত এক ধরনের মহিষ ও বন্য শূকর রয়েছে। গবেষকরা বলছেন, অর্ধমানবের ছবি দেখে বোঝা যাচ্ছে যে এ অঞ্চলের সে সময়কার মানুষের কল্পনাশক্তি বেশ প্রখর ছিল।

চিত্রকর্মটি যে গুহায় পাওয়া গেছে সেটি লিয়াং বুলুসিপং চার নামে পরিচিত। অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিক অ্যাডাম ব্রাম বছর দুয়েক আগেই গুহাচিত্রটির সন্ধান পেয়েছিলেন। সূত্র: এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা