kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

নিজেকে ভোট দেননি জনসন

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজনীতিকরা সাধারণত নির্বাচনের দিন নিজ নিজ আসনে উপস্থিত হয়ে নিজের পক্ষেই ভোট দেন। গতকাল বৃহস্পতিবার সেই প্রথা ভেঙে অন্য আসনে ভোট দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ভোটটি তিনি অবশ্য ওই আসনে নিজ দলের প্রার্থীকেই দিয়েছেন।

গতকাল ব্রিটেনে ভোটকেন্দ্র খোলার ঘণ্টাখানেকের মধ্যেই পোষা কুকুর ডাইলিনকে নিয়ে হেঁটে রওনা হয়ে যান প্রধানমন্ত্রী জনসন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছাকাছি মেথডিস্ট সেন্ট্রাল হলের ভোটকেন্দ্রে গতকাল সকাল সোয়া ৮টায় পৌঁছে যান তিনি। লন্ডন ও ওয়েস্টমিনস্টার আসনের কনজারভেটিভ প্রার্থী নিকি এইকেনকে ভোট দেন তিনি।

জনসনের নিজ আসন আক্সব্রিজ ও সাউথ রাইস্লিপে বেশ চাপের মুখে থাকলেও গতকাল তিনি সেখানে যাননি। অভিযোগ রয়েছে, নিজ নির্বাচনী আসনে তাঁকে দেখা যায় না এবং সেখানকার জনগণের কল্যাণেও তাঁর তেমন কোনো অবদান নেই। এসব অভিযোগ খণ্ডনের জন্য সেখানে উপস্থিত হওয়ার পরিবর্তে তিনি বরং এড়িয়েই গেলেন। ওই আসনে তাঁর বিরুদ্ধে দাঁড়ানো শক্তিশালী লেবার প্রার্থী আলী মিলানির জয়ের সম্ভাবনা কম হলেও একেবারে উড়িয়ে দেননি নির্বাচনী পর্যবেক্ষকরা।

প্রধানমন্ত্রী ব্যতিক্রম ঘটালেও অন্যান্য দলের প্রধানরা গতানুগতিক ধারা বজায় রেখেছেন। লেবার নেতা জেরেমি করবিন, লিবারেল ডেমোক্র্যাট নেতা জো সুইনসনসহ সব দলীয় প্রধানই রয়েছেন এ তালিকায়। জনসনের পূর্বসূরিদের সবাই নিজ নিজ আসনে নিজের পক্ষেই ভোট দিয়ে এসেছেন। ব্রেক্সিট কার্যকরে ব্যর্থ হয়ে পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হওয়া টেরেসা মে পর্যন্ত এ রীতির বাইরে যাননি।

এবারই প্রথম জনসন নিজের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকলেন, তা নয়। ২০১৫ সালের নির্বাচনে তিনি যখন আক্সব্রিজ ও সাউথ রুইসলিপ আসনে নির্বাচন করেন, তখন ইসলিংটনে বাস করছিলেন। সূত্র: মিরর।

মন্তব্য



সাতদিনের সেরা