kalerkantho

রবিবার । ১৯ জানুয়ারি ২০২০। ৫ মাঘ ১৪২৬। ২২ জমাদিউল আউয়াল ১৪৪১     

সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী মারিন

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী মারিন

বিশ্বে সবচেয়ে কম বয়সে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ফিনল্যান্ডের ৩৪ বছর বয়সী রাজনীতিক সান্না মারিন। এমনকি ক্ষমতাসীন রাজনৈতিক জোটের প্রধানও হবেন তিনি। চলতি সপ্তাহেই প্রধানমন্ত্রী হিসেবে মারিনের শপথ নেওয়ার কথা।

দেশটির ডাক বিভাগের কর্মীদের আন্দোলনের মুখে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী আন্টি রিন্নে। তাঁর উত্তরসূরি হিসেবে ভোটাভুটির মাধ্যমে পরিবহনমন্ত্রী সান্না মারিনকে বেছে নেয় তাঁর দল ‘সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি’ (এসডিপি)। ফিন্যলান্ডে বামপন্থী পাঁচটি দলের যে জোট রয়েছে, মারিন এখন তারও নেত্বত্ব দেবেন।

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে আছেন ইউক্রেনের ওলেকসি হোনচারুক (৩৫)। তাঁর পরেই আছেন নিউজিল্যান্ডের জাসিন্ডা আরডার্ন (৩৯)।

গণমাধ্যমের খবর অনুযায়ী, মারিনের বেড়ে ওঠা ‘রেইনবো ফ্যামিলি’তে। বর্তমানে তিনি মা ও ছেলে বন্ধুর (বয়ফ্রেন্ড) সঙ্গে ভাড়া করা একটি বাড়িতে থাকেন। তাঁর ২২ মাসের এক কন্যাসন্তান রয়েছে।

২০১৫ সালে স্থানীয় ‘মিনাইসেট’ নিউজ পোর্টালে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি যা হতে চাই, তা হতে পারি—জীবনের এই বিশ্বাস অর্জনে মায়ের কাছ থেকে অনেক সমর্থন পেয়েছি।’ মারিন জানান, তিনি ছিলেন তাঁদের বংশের প্রথম সদস্য, যিনি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

রাজনীতিতে খুব অল্প সময়ের মধ্যেই নিজের জায়গা পোক্ত করেন মারিন। ২০১৫ সালে প্রথম এমপি নির্বাচিত হন তিনি। গত জুন থেকে দায়িত্ব পালন করছেন পরিবহনমন্ত্রী হিসেবে।

গত রবিবার এসডিপির নেতা নির্বাচিত হওয়ার পর মারিন বলেন, ‘আমি কখনো নিজের বয়স কিংবা লিঙ্গ নিয়ে ভাবি না। আমার ভাবনায় এটাই থাকে যে আমি কেন রাজনীতি করি এবং ভোটাররা কেন আমাকে বিশ্বাস করে।’

তবে মারিনের প্রধানমন্ত্রী হওয়ার মধ্য দিয়ে সরকারে নীতিগত কোনো পরিবর্তন আসবে না বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া মারিন নিজেই সেই আভাসই দিয়েছেন। তিনি বলেন, ‘আমরা জোটগতভাবে ক্ষমতায় আছি এবং জনগণের প্রতি আমাদের কতগুলো যৌথ প্রতিশ্রুতি রয়েছে।’

ক্ষমতাসীন জোটে যে পাঁচটি দল রয়েছে, সবগুলোর প্রধানই নারী। এর মধ্যে চারজনের বয়সই ৩৫ বছরের কম। সূত্র : বিবিসি, এএফপি।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা