kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীরের নেতাদের মুক্তি চেয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



কাশ্মীরের সার্বিক পরিস্থিতি নিয়ে ফের সরব হলেন মার্কিন কংগ্রেসের সদস্যরা। উপত্যকায় আটক সব রাজনৈতিক বন্দির মুক্তি ছাড়াও সেখানকার যোগাযোগব্যবস্থা স্বাভাবিক করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের কাছে অনুরোধ করেছেন তাঁরা। এই মর্মে মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে একটি প্রস্তাব পেশ করা হয়েছে।

গত শুক্রবার রিপাবলিকান দলের স্টিভ ওয়াটকিন্স এবং ডেমোক্র্যাট দলের প্রমিলা জয়পাল মিলে ওই ‘বাইপার্টিশন রেজল্যুশন’টি পেশ করেন।

প্রস্তাবে ভারত সরকারের কাছে আবেদন করে বলা হয়েছে, অবিলম্বে জম্মু ও কাশ্মীরে আটক সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়া হোক। সেই সঙ্গে ইন্টারনেটসহ যোগাযোগব্যবস্থা স্বাভাবিক করতে হবে। কাশ্মীরের ধর্মীয় স্বাধীনতা রক্ষা করার কথাও বলা হয়েছে প্রস্তাবে।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকেই উপত্যকায় অতিরিক্ত বাহিনী মোতায়েন করে সেখানে নিষেধাজ্ঞার কড়াকড়ি শুরু করে নরেন্দ্র মোদি সরকার। কারফিউ জারি করা, তিনজন সাবেক মুখ্যমন্ত্রীসহ বহু রাজনৈতিক নেতাকে আটক করে রাখা থেকে শুরু করে সব যোগাযোগব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা