kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

দিল্লিতে কারখানায় আগুন অন্তত ৪৩ জনের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি কারখানায় আগুন লেগে অন্তত ৪৩ জন মারা গেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নগরীর আনাজ মান্দির রানি ঝাঁসির সড়কের একটি সরু গুলিতে ব্যাগ তৈরির কারখানায় গতকাল রবিবার খুব ভোরে এ আগুন লাগে। ওই গলিতে ছোট ছোট আরো কয়েকটি কারখানা রয়েছে।

আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তবে ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে ফায়ার সার্ভিসের নয়াদিল্লির ডেপুটি প্রধান সুনীল চৌধুরী জানিয়েছেন। তিনি আরো জানান, হতাহতরা কারখানার শ্রমিক। ওই সময়ে তারা কারখানার ভেতরে ঘুমাচ্ছিল। দমবন্ধ হয়ে তারা মারা গেছে। আগুন নেভানোর পরে উদ্ধার অভিযান চলছে বলে তিনি জানান। আগুন লাগার কারণ জানতে তদন্ত চলছে। দিল্লি পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা জানান, পরে আরো ৯-১০ জনকে উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, ভবনটি স্কুল ব্যাগ ও ব্যাগ তৈরির উপকরণে ঠাসা। গলি সরু ও অন্ধকার হওয়ায় তাদের উদ্ধার অভিযান চালাতে খুব বেগ পেতে হচ্ছে। দিল্লির উত্তরাঞ্চলীয় জেলার ডেপুটি পুলিশ কমিশনার মনিকা ভট্টাচার্য বলেন, মৃতের সংখ্যা বেড়ে ৪৩-এ দাঁড়িয়েছে। স্থানীয় হাসপাতালগুলোতে আরো ১৬ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটার বার্তায় আগুন লাগার এ ঘটনাকে ভয়াবহ উল্লেখ করেছেন। এ ছাড়া যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন। মোদি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দুর্ঘটনাস্থলে সম্ভাব্য সব সহযোগিতা দিয়ে যাচ্ছে বলেও জানিয়েছেন।

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এ ঘটনাকে খুবই মর্মান্তিক বলে উল্লেখ করেছেন। শোক জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা