kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিক্ষোভকারীদের বড় ধরনের পদযাত্রার অনুমতি দিল হংকং

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকং কর্তৃপক্ষ এই রবিবার বিক্ষোভকারীদের বড় ধরনের পদযাত্রা করার অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। হংকংয়ে সদ্য অনুষ্ঠিত স্থানীয় পরিষদ নির্বাচনে গণতন্ত্রপন্থীদের জয়ের পর বিক্ষোভকারীরা সমাবেশ করার এ সবুজ সংকেত পেল।

জুনে হংকংয়ে একের পর এক শক্তিশালী পদযাত্রার আয়োজক দল ‘দ্য সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট’ গতকাল বৃহস্পতিবার বলেছে, তারা মানবাধিকার দিবস উপলক্ষে আগামী রবিবার পরিকল্পনামাফিক একটি সমাবেশ করার অনুমতি পেয়েছে পুলিশের কাছ থেকে।

ছয় মাস ধরে হংকংয়ে বরাবরই পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে সহিংস বিক্ষোভ চলে এসেছে। বিক্ষোভের আয়োজক দলটির সমাবেশ করার অনুরোধ কর্তৃপক্ষ কখনো কানে তোলেনি। কয়েক মাসের অশান্ত পরিস্থিতি কিছুটা শান্ত হয় ২৪ নভেম্বরে স্থানীয় পরিষদের নির্বাচন শুরু হলে। ওই নির্বাচনে গণতন্ত্রপন্থীরা প্রায় ৯০ শতাংশ আসন জিতে নিয়েছে। বিক্ষোভকালে পুলিশের টিয়ার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে শুক্রবারও বিক্ষোভকারীরা একটি সমাবেশ করার পরিকল্পনা করেছে। বিক্ষোভকারীরা সরকারের কাছে যে পাঁচ দাবি জানিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে বিক্ষোভে পুলিশের শক্তি ব্যবহারের বিষয়টির নিরপেক্ষ তদন্ত।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারও বিক্ষোভে পুলিশের অতিরিক্ত শক্তি ব্যবহারের বিষয়টি তদন্ত করে দেখার আহ্বান জানিয়েছে। চীনের মূল ভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা