kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

মধ্যপ্রাচ্যে ১৪ হাজার সেনা মোতায়েন

ভুয়া খবর : পেন্টাগন

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানের হুমকি মোকাবেলায় পেন্টাগন মধ্যপ্রাচ্যে ১৪ হাজারের বেশি সেনা মোতায়েন করতে যাচ্ছে বলে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে। তবে এ প্রতিবেদনের তথ্য সঠিক নয় বলে দাবি করেছে পেন্টাগন।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাতে ওয়াল স্ট্রিট জানায়, আগামী বছরের শুরুতে নতুন করে সেনা মোতায়েনের পাশাপাশি এক ডজনেরও বেশি জাহাজ নামানো হবে। সেনা বৃদ্ধির বিষয়ে চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিদ্ধান্ত নিতে পারেন।

তবে এ প্রতিবেদনের তথ্য সঠিক নয় বলে দাবি করেছে পেন্টাগন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তরের মুখপাত্র আলিসা ফারাহা টুইটারে লিখেছেন, এটা খুবই পরিষ্কার যে ওই প্রতিবেদনের যথার্থতা নেই। মধ্যপ্রাচ্যে নতুন করে ১৪ হাজার সেনা নিয়োগের কথা এ মুহূর্তে যুক্তরাষ্ট্র বিবেচনা করছে না।

সম্প্রতি মধ্যপ্রাচ্যে জাহাজ ও সৌদির তেল স্থাপনায় একাধিক হামলার ঘটনা ঘটে। এর জন্য শুরু থেকেই ইরানকে দায়ী করে আসছে রিয়াদ। ওয়াশিংটন এরই মধ্যে উপসাগরীয় অঞ্চলে সেনা উপস্থিতি বাড়িয়েছে; পাশাপাশি ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার আওতা বাড়ানো হয়েছে। নভেম্বরের মাঝামাঝি হরমুজ প্রণালিতে এয়ারক্রাফট ক্যারিয়ার আব্রাহাম লিংকনকে মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ঘোষণা দেন, সৌদি আরবে দুটি ফাইটার স্কোয়াড্রোনস ছাড়াও অতিরিক্ত মিসাইল ডিফেন্স ব্যাটারি পাঠানো হচ্ছে। নতুন করে সেখানে তিন হাজার সেনা পাঠানো হচ্ছে।

এদিকে গতকাল ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনার টেবিলে বসতে আগ্রহী তেহরান। তবে তার আগে যুক্তরাষ্ট্রকে ইরানের ওপর আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা