kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

উইঘুর মুসলিম নির্যাতন

চীনের ওপর নিষেধাজ্ঞার আরেকটি বিল পাস যুক্তরাষ্ট্রে

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের ওপর নিষেধাজ্ঞার আরেকটি বিল পাস যুক্তরাষ্ট্রে

চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের সমর্থনে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে একটি বিল পাস হয়েছে। শিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের নির্বিচারে আটক, নির্যাতন ও হয়রানি করা হচ্ছে দাবি করার পাশাপাশি বিলটিতে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। চীন কড়া সমালোচনা করে বলেছে, এই বিলের জন্য যুক্তরাষ্ট্রকে অবশ্যই খেসারত দিতে হবে।

গত মঙ্গলবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) বিলটি তোলা হয়। ‘দ্য উইঘুর হিউম্যান রাইটস পলিসি অ্যাক্ট-২০১৯’ নামের এই বিলের পক্ষে ভোট দেন ৪০৭ জন সদস্য। বিপক্ষে ভোট পড়ে একটি। তবে বিলটি কার্যকরের ক্ষেত্রে সিনেটের পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদন নিতে হবে।

হংকংয়ে চলমান আন্দোলনের সমর্থনে গত সপ্তাহে একটি আইন পাস হয় যুক্তরাষ্ট্রে। ওই আইনের পাল্টা জবাব হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক কয়েকটি এনজিওর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় চীন। সেই সঙ্গে হংকংয়ে মার্কিন যুদ্ধজাহাজ নোঙরের আবেদনও খারিজ করে দেয় তারা। এর মধ্যে আবার উইঘুর সম্প্রদায়ের সমর্থনে মার্কিন পার্লামেন্টে নতুন বিল পাস হলো।

বিবিসির বিশ্লেষণে বলা হয়েছে, বিলটি শেষমেশ আইনে পরিণত হলে তা হবে উইঘুর সম্প্রদায়ের ওপর চালানো নির্যাতনের বিরুদ্ধে নেওয়া সবচেয়ে বড় পদক্ষেপ। যদিও চীন শুরু থেকেই তাদের ওপর নির্যাতন চালানোর অভিযোগ অস্বীকার করে আসছে।

বিলে চীনের বিরুদ্ধে কয়েকটি সুনির্দিষ্ট অভিযোগ তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, উইঘুর শিশুদের ডিএনএ নমুনা সংগ্রহের পাশাপাশি সেখানে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে নজরদারি চালানো হয়। সেখানকার মানুষজন কিভাবে ধর্মীয় প্রার্থনা করে, সেসব তথ্য সংগ্রহের জন্য কিউআর কোড ব্যবহৃত হয়। উইঘুর মুসলিমদের সম্পর্কে তথ্যশালা তৈরি জন্য ব্যবহার করা হয় কণ্ঠ ও চেহারা শনাক্তকরণের মতো প্রযুক্তিও।

সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা