kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

কংগ্রেসের অভিশংসন শুনানিতে যাচ্ছেন না ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কংগ্রেসের অভিশংসন শুনানিতে যাচ্ছেন না ট্রাম্প

মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসন শুনানিতে হাজির হবেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর আইনজীবীরা। প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস রবিবার এ কথা জানিয়েছে। আগামী কাল বুধবার এ শুনানি হওয়ার কথা। প্রেসিডেন্টকে ওই শুনানিতে নিজে কিংবা কোনো প্রতিনিধির মাধ্যমে উপস্থিত থাকবেন কি না, তা জানাতে ১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

সম্ভাব্য নির্বাচনী প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ও তাঁর ছেলের বিরুদ্ধে তদন্ত শুরু করতে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওপর চাপ দেন বলে অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে। জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের ফোনালাপের সূত্র ধরে তাঁকে অভিশংসনের লক্ষ্যে তদন্ত শুরু করে কংগ্রেস। কাল বুধবার হাউসের বিচার বিভাগীয় কমিটির শুনানির মধ্য দিয়ে তার পরবর্তী ধাপ শুরু হচ্ছে।

হোয়াইট হাউসের কাউন্সেল প্যাট সিপোলোনি হাউসের বিচার বিভাগীয় কমিটির চেয়ারম্যান ডেমোক্র্যাট নেতা জেরল্ড নাডলারের কাছে লেখা এক চিঠিতে জানান, হাউসের প্রথম শুনানিতে ট্রাম্প অংশ নিচ্ছেন না। সিপোলোনি জানান, শুনানিতে ‘ন্যায্যভাবে’ অংশ নিতে পারবেন বলে ট্রাম্প মনে করছেন না। নাডলার গত সপ্তাহে ট্রাম্পকে শুনানিতে অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়ে বলেছিলেন, প্রেসিডেন্ট হয় এতে অংশ নেবেন, না হলে এই প্রক্রিয়া নিয়ে অভিযোগ জানানো বন্ধ করবেন।

অবশ্য ট্রাম্প হাউসের দ্বিতীয় শুনানিতে হাজির হবেন কি না, হোয়াইট হাউস তাও নিশ্চিত করেনি। হোয়াট হাউসের বক্তব্য, ‘পরের শুনানিতে অংশ নেওয়া হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত আলাদাভাবে জানানো হবে। দ্বিতীয় শুনানির তারিখ এখনো ঠিক হয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

সিপোলোনির চিঠিটি প্রকাশ করেছে পলিটিকো পত্রিকা। চিঠিতে সিপোলোনি নিম্নকক্ষের কমিটির বিরুদ্ধে ‘যথাযথ প্রক্রিয়া অনুসরণ ও মৌলিক ন্যায্যতা নিশ্চিতে ঘাটতির’ অভিযোগ করেছেন। আমন্ত্রণে ৪ ডিসেম্বরের শুনানিতে অংশ নিতে হোয়াইট হাউসকে প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় এবং সাক্ষীদের ব্যাপারে তথ্য দেওয়া হয়নি বলেও দাবি করেছেন তিনি। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা