kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

ট্রাম্পের ‘হংকং আইন’

মার্কিন এনজিওতে নিষেধাজ্ঞা চীনের

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে চলমান বিক্ষোভের সমর্থনে যুক্তরাষ্ট্র যে আইন করেছে, তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে চীন। মার্কিন যুদ্ধজাহাজ হংকংয়ে নোঙর করার অনুমতি চেয়ে ওয়াশিংটনের করা একটি আবেদন গতকাল সোমবার স্থগিত করে দিয়েছে বেইজিং। সেই সঙ্গে বেশ কয়েকটি মার্কিন এনজিওর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তও নিয়েছে তারা।

গত সপ্তাহে হংকংয়ের চলমান বিক্ষোভের সমর্থনে একটি বিলে স্বাক্ষর করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই আইনে বলা হয়েছে, বাণিজ্য করার মতো স্বায়ত্তশাসন হংকংয়ে আছে কি না, সে বিষয়টি প্রতিবছর মার্কিন প্রেসিডেন্ট পর্যালোচনা করে দেখবেন। যদি প্রেসিডেন্টের মনে হয়, স্বায়ত্তশাসন পর্যাপ্ত নেই, সে ক্ষেত্রে তিনি হংকংয়ের সঙ্গে বাণিজ্য বন্ধও করে দিতে পারেন।

মূলত এই আইনের জবাব হিসেবেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিল চীন। গতকাল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং বলেন, ‘যুক্তরাষ্ট্র দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নিয়েছে। এর জবাবে আমরা মার্কিন যুদ্ধজাহাজ হংকংয়ে নোঙর করার একটি আবেদন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।’ কয়েকটি মার্কিন এনজিওর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি। এসব প্রতিষ্ঠানের মধ্যে ‘ন্যাশনাল ইনডাওমেন্ট ফর ডেমোক্রেসি’, ‘হিউম্যান রাইটস ওয়াচ’ ও ‘ফ্রিডম হাউস’-এর মতো এনজিও আছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা