kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

মহারাষ্ট্রে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট

মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে!

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে!

মহারাষ্ট্রে সরকার গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিবসেনা, ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি) ও কংগ্রেস। শিবসেনার দাবি, আগামী পাঁচ বছরই মুখ্যমন্ত্রী থাকবেন তাদের দলের কেউ। সেনা মুখপাত্র সঞ্জয় রাউত জানিয়েছেন, শিবসেনার পূর্ণ সময়ের মুখ্যমন্ত্রীর পাশাপাশি কংগ্রেস এবং এনসিপি উপমুখ্যমন্ত্রী পদের শর্তে রাজি হয়েছে। যদিও কংগ্রেস বা এনসিপির তরফে এ নিয়ে গতকাল সন্ধ্যা পর্যন্ত কিছু বলা হয়নি।

ভোটের আগে একসঙ্গে লড়াই করে সরকার গঠনের মতো সংখ্যা থাকা সত্ত্বেও মূলত মুখ্যমন্ত্রীর পদ নিয়ে সংঘাতে ভেস্তে যায় বিজেপি-শিবসেনা জোট। আড়াই বছর করে দুই দলের মুখ্যমন্ত্রীর শর্তে রাজি হয়নি বিজেপি। সে কারণে ক্ষমতাসীন জোট এনডিএ থেকে বেরিয়ে যায় উদ্ধব থ্যাকারের দল। কোনো দলই সরকার গঠন করতে না পারায় রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে মহারাষ্ট্রে। তবে খোলা রয়েছে সরকার গঠনের রাস্তাও।

১২ নভেম্বর রাষ্ট্রপতি শাসন জারির পরেই শিবসেনা, এনসিপি, কংগ্রেসের মধ্যে সরকার গঠন নিয়ে আলোচনা শুরু হয়। শেষ পর্যন্ত গত বৃহস্পতিবার তিন দলের জোট সরকার গঠনে সায় দেয় কংগ্রেস। গতকাল ফের শিবসেনা ও এনসিপির সঙ্গে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের বৈঠকের পর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার কথা ছিল।

প্রাথমিকভাবে জোটের নাম ঠিক হয়েছে ‘মহারাষ্ট্র বিকাশ অঘদি’ বা মহারাষ্ট্র বিকাশ ফ্রন্ট। কিন্তু সেই জোটের নেতৃত্বে কে থাকবেন, তা নিয়েও জল্পনা রয়েছে। উদ্ধব থ্যাকারের নাম আলোচনায় থাকলেও সূত্রের খবর, তিনি নিজেই দলের অন্য নেতার নাম প্রস্তাব করেছেন। তবে এ বিষয়টি সুরাহা হয়ে গেলে আগামীকাল রবিবার বা সোমবারই শপথ নেবে নতুন মন্ত্রিসভা। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা