kalerkantho

শনিবার । ৪ আশ্বিন ১৪২৭। ১৯ সেপ্টেম্বর ২০২০। ১ সফর ১৪৪২

তিন নেতার বিনিময়

দুই পশ্চিমা অধ্যাপককে মুক্তি দিয়েছে তালেবান

কালের কণ্ঠ ডেস্ক   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তালেবান দুই পশ্চিমা অধ্যাপককে গতকাল মঙ্গলবার মুক্তি দিয়েছে। তিন বছর আগে কাবুল থেকে তাঁদের অপহরণ করা হয়। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি গত সপ্তাহে তিন জ্যেষ্ঠ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দেন। এর পরই তালেবান দুই অধ্যাপককে মুক্তি দিল।

যুক্তরাষ্ট্রের নাগরিক কেভিন কিং ও অস্ট্রেলিয়ার টিমোথি উইকস কাবুলের আমেরিকান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করতেন। তাঁদের তিন বছর আগে কাবুল থেকে অপহরণ করে তালেবান। জাবুল প্রদেশে গতকাল তাঁদের মার্কিন বাহিনীর হাতে তুলে দেওয়া হয়। এক স্থানীয় পুলিশ সূত্র জানায়, ‘আজ সকাল ১০টায় দুই অধ্যাপককে জাবুল প্রদেশের নওবাহার জেলায় মুক্তি দেওয়া হয়। পরে মার্কিন বাহিনীর হেলিকপ্টারে করে তাঁদের প্রদেশের রাজধানী জাবুলে নিয়ে যাওয়া হয়।’ তালেবানের তিনটি সূত্রও বিষয়টি নিশ্চিত করেছে। এদের একজন বার্তা সংস্থা এএফপিকে জানায়, ‘আমরা দুই অধ্যাপককে মুক্তি দিয়েছি। এখন আশা করি, কাবুল সরকার ও যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব আমাদের নেতাদের ছেড়ে দেবে।’ তবে কাবুলের মার্কিন দূতাবাস এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। কাবুল সরকারের বিষয়টি নিয়ে গতকালই বিবৃতি দেওয়ার কথা ছিল। কাবুলের আমেরিকান বিশ্ববিদ্যালয়  এ খবরে স্বস্তি প্রকাশ করেছে।

২০১৬ সালের আগস্ট মাসে সামরিক উর্দি পরা তালেবান সদস্যরা বন্দুকের মুখে তাঁদের অপহরণ করে। তালেবান জিম্মিদের যে ছবি প্রকাশ করে তাতে তাঁদের দুজনকেই বেশ জীর্ণশীর্ণ দেখাচ্ছিল। গত ১২ নভেম্বর প্রেসিডেন্ট ঘানি তালেবানের তিন জ্যেষ্ঠ নেতাকে মুক্তি দেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, এই সিদ্ধান্ত শান্তি আলোচনায় ভূমিকা রাখবে।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা