kalerkantho

শনিবার । ৪ আশ্বিন ১৪২৭। ১৯ সেপ্টেম্বর ২০২০। ১ সফর ১৪৪২

সংক্ষিপ্ত

চার মেয়র বাহিষ্কার

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



কুর্দি জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগে আরো চার মেয়রকে বহিষ্কার করেছে তুরস্ক। একই সঙ্গে তাঁদের জায়গায় নতুন ট্রাস্টিদের নিযুক্ত করেছে দেশটির সরকার। গতকাল শনিবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলুর এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। এর আগে দেশটির তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) ২০ মেয়রকে বহিষ্কার করেছিল তুর্কি সরকার।

আনাদুলু জানায়, বহিষ্কৃত মেয়রদের মধ্যে সানলিউরফা প্রদেশের সুরুক জেলার মেয়র রয়েছেন। এ ছাড়া বাকি তিনজন মারদিন প্রদেশের মাজিদাগি, সাভুর ও ডেরিক জেলার মেয়রের দায়িত্ব পালন করছিলেন।

আংকারার অভিযোগ, এইচডিপির সঙ্গে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্পর্ক রয়েছে। পিকেকে ১৯৮৪ সাল থেকে স্বাধীনতার দাবিতে তুরস্কের বিরুদ্ধে রক্তক্ষয়ী অভিযান চালিয়ে আসছে। এখন পর্যন্ত তাদের হামলায় দেশটিতে প্রচুরসংখ্যক নিরীহ মানুষ নিহত ও আহত হয়েছে।

সম্প্রতি মাসগুলোতে এচইডিপির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তুর্কি সরকার। গত অক্টোবরে পার্লামেন্টে একমাত্র দল হিসেবে তারাই উত্তর সিরিয়ায় কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে শুরু হওয়া তুরস্কের সামরিক অভিযানের নিন্দা জানিয়েছিল। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা