kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

গাজায় ইসরায়েলের হামলা চলছেই

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজার প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদ (পিআইজে) ও ইসরায়েলের মধ্যে হওয়া যুদ্ধবিরতি চুক্তি কার্যকর ঘোষণার পরও উভয় পক্ষের হামলা অব্যাহত আছে। গতকাল শুক্রবার সকালে পিআইজের অবস্থান লক্ষ্য করে নতুন করে হামলা চালায় ইসরায়েল। এর মধ্যে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তাদের হামলায় সাধারণ ফিলিস্তিনি হতাহতের ঘটনার তদন্ত করা হবে।

ইসরায়েলে বিভিন্ন সময় হামলা করা এবং আবার হামলার পরিকল্পনা করার অভিযোগে পিআইজে নেতাদের লক্ষ্য করে গত মঙ্গলবার থেকে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে দুই পিআইজে নেতা, তাঁদের পরিবারের কমপক্ষে ৯ সদস্যসহ অন্তত ৩৬ ফিলিস্তিনি নিহত ও ১১০ জন আহত হয়। ইসরায়েলের তরফে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি, তবে ৬৩ জন সামান্য আহত হয়েছে। এ সহিংসতা বন্ধে জাতিসংঘ ও মিসরের মধ্যস্থতায় ইসরায়েল ও পিআইজের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হয় এবং গত বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টা থেকে তা কার্যকর ঘোষণা করা হয়।

এর মধ্যে গতকাল ইসরায়েলি বাহিনী জানায়, গাজা থেকে ইসরায়েলের দিকে কমপক্ষে সাতটি রকেট ছোড়া হয়েছে এবং এর জবাবে পিআইজের অবস্থান লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। গতকালের হামলায় কোনো ফিলিস্তিনির প্রাণহানির খবর পাওয়া যায়নি। আহত দুজনকে এরই মধ্যে চিকিৎসা দেওয়া হয়েছে।

গতকাল ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আরো জানায়, তাদের হামলায় সাধারণ ফিলিস্তিনি হতাহতের ঘটনার তদন্ত করা হবে। বাহিনীর কাছে থাকা তথ্যানুসারে হামলায় কোনো সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার কথা নয়, এমনটাই দাবি আইডিএফের। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা