kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

ইউক্রেনকে ঘুষ দেওয়ার চেষ্টা করেছেন ট্রাম্প : পেলোসি

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্র কংগ্রেসের স্পিকার ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসির অভিমত, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য ইউক্রেনকে ঘুষ দেওয়ার চেষ্টা করেছিলেন। ট্রাম্পের বিরুদ্ধে চলমান অভিশংন তদন্তে দুজন গুরুত্বপূর্ণ ব্যক্তির প্রকাশ্য শুনানির পর বৃহস্পতিবার তিনি ওই মন্তব্য করেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে কংগ্রেসের ডেমোক্র্যাট নেতারা যে তদন্ত করছেন, এর অংশ হিসেবে গত বুধবার দুজনের সাক্ষ্য নেওয়া হয়। ইউক্রেনে নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম টেইলর ও যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী জর্জ কেন্ট এদিন সাক্ষ্য দেন। এর আগে তাঁরা রুদ্ধদ্বার কক্ষে সাক্ষ্য দিলেও গত বুধবার প্রকাশ্যে তাঁদের সাক্ষ্য নেওয়া হয়।

টেইলর ও কেন্টের প্রকাশ্য শুনানির পরদিন বৃহস্পতিবার কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার পেলোসি মন্তব্য করেন, ইউক্রেনকে ট্রাম্পের ঘুষ দেওয়ার চেষ্টার বিষয়টি তদন্তে উঠে এসেছে এবং গত বুধবার দুই সাক্ষীর জবানিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তিনি বলেন, ‘ঘুষটা হলো ভুয়া তদন্ত শুরু ব্যাপারে (ইউক্রেনের প্রেসিডেন্টের) প্রকাশ্যে বিবৃতি প্রদানের বিনিময়ে সামরিক সহায়তায় অনুমোদন দেওয়া নয়তো সেটা বন্ধ করে দেওয়া।’ পেলোসির অভিমত, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য ইউক্রেনকে দেওয়া মার্কিন সামরিক সহায়তা স্থগিতের হুমকি প্রদানের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করেছেন এবং শপথ ভেঙেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে উঠেপড়ে লাগা ডেমোক্র্যাটদের বিপরীতে চুপ করে বসে নেই রিপাবলিকানরা। হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সংখ্যালঘু নেতা কেভিন ম্যাককার্থি বলেন, ‘দ্বিতীয় হাত ঘুরে আসা তথ্যের ভিত্তিতে ডেমোক্র্যাটরা সিদ্ধান্ত দাঁড় করিয়েছেন।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা