kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

শিবসেনা-এনসিপি-কংগ্রেস মহারাষ্ট্রে সরকার গড়ছে

আজ রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবেন তিন দলের নেতারা

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অনেক আলোচনা টানাপড়েনের অবশেষে ভারতের মহারাষ্ট্রে একসঙ্গে সরকার গড়তে সম্মত হয়েছে শিবসেনা-এনসিপি এবং কংগ্রেস। কোনো দলই সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ না দিতে পারায় বর্তমানে সে রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি রয়েছে। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) প্রধান শারদ পাওয়ার বলেছেন, এবার শিবসেনার সঙ্গে এনসিপি-কংগ্রেস জোট হাতে হাত ধরে সরকার গঠন করবে মহারাষ্ট্রে। যদিও প্রথমে কিছুতেই শিবসেনার সঙ্গে সরকার গড়তে রাজি ছিল না কংগ্রেস। তবে শেষ পর্যন্ত আদর্শগতভাবে শিবসেনার সঙ্গে মতভেদ থাকলেও একজোট হয়ে ওই তিন দল পূর্ণ মেয়াদের সরকার চালাবে বলেও আত্মবিশ্বাসী তিনি। জানা গেছে, আজ শনিবার রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের জন্য অনুমতি চাইবে ওই তিন দল।

শারদ পাওয়ার বলেন, ‘এই সরকার গঠিত হবে এবং এটি পাঁচ বছরের পূর্ণ মেয়াদের সরকার হবে। আমরা সবাই এই সরকারের পাঁচ বছর থাকা অবশ্যই নিশ্চিত করব।’

গত সপ্তাহেই শিবসেনা-এনসিপি-কংগ্রেস মিলে সরকার গড়লে সেই সরকার ছয় মাসের বেশি চলবে না বলে পূর্বাভাস দেন বিজেপি নেতা তথা মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। সেই কথাকে কটাক্ষ করে এনসিপিপ্রধান পাওয়ার বলেন, ‘আমি বেশ কয়েক বছর ধরে দেবেন্দ্রজিকে চিনি। তবে আমি জানতাম না যে তিনি জ্যোতিষেরও ছাত্র।’

শিবসেনা চাইছে তাদের দলের থেকেই পূর্ণ মেয়াদের মুখ্যমন্ত্রী হোক, এই পরিপ্রেক্ষিতে শারদ পাওয়ারকে প্রশ্ন করা হলে তিনি জবাব দেন, ‘যদি কেউ মুখ্যমন্ত্রী পদ দাবি করেন, আমরা সে বিষয়ে নিশ্চয়ই ভাবব।’ শারদ পাওয়ার নিজে একসময় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন। জানা গেছে, শিবসেনাকে সমর্থন দেওয়ার প্রশ্নে শারদ পাওয়ারের দল থেকে নাকি শিবসেনাকে তাঁদের দলের থেকেও একজনকে মুখ্যমন্ত্রী হতে দিতে হবে বলে শর্ত দেওয়া হয়। অর্থাৎ ঠিক যেমন ফর্মুলা শিবসেনা বিজেপিকে দিয়েছিল, সেই একই সমীকরণ প্রয়োগ করতে চায় এনসিপিও। অর্থাৎ মহারাষ্ট্রে আড়াই বছর করে মেয়াদে দুই দল থেকে দুজন মুখ্যমন্ত্রী হওয়ার সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

যদিও এনসিপির আরেক নেতা নবাব মল্লিক ইঙ্গিত দেন যে পুরো পাঁচ বছরের জন্য শিবসেনারই কেউ মুখ্যমন্ত্রী পদে থাকবেন এবং এনসিপি এবং কংগ্রেস ঘুরিয়ে ফিরিয়ে উপ-মুখ্যমন্ত্রী পদে বসবেন। যদিও পরে বিষয়টি সম্পর্কে নিশ্চিতভাবে জানাননি কিছু।

আজ বিকেল ৩টার সময় শিবসেনা-এনসিপি এবং কংগ্রেস প্রতিনিধিদল মিলে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি জানাবে বলে খবর। সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা