kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

ট্রাম্পের অভিশংসন তদন্ত

সাক্ষ্যতে নতুন তথ্য দিলেন কিয়েভে মার্কিন রাষ্ট্রদূত

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন তদন্তের প্রথম প্রকাশ্য শুনানি শুরু হয়েছে। গত বুধবার স্থানীয় সময় বুধবার সকাল ১০টার দিকে মার্কিন কংগ্রেসের কার্যালয় ক্যাপিটল হিলে এ শুনানি শুরু হয়। ডেমোক্র্যাটদের সভাপতি অ্যাডাম শিফ ও রিপাবলিকান সভাপতি ডেভিন নুন্সের নেতৃত্বে এ শুনানি পরিচালিত হচ্ছে।

প্রকাশ্য শুনানির প্রথম দিন সাক্ষ্য দিয়েছেন ইউক্রেনে নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম টেলর ও ইউরোপিয়ান বিষয়ক মার্কিন কূটনীতিক জর্জ কেন্ট। শুনানির পরবর্তী দিন আজ শুক্রবার ধার্য করা হয়েছে।

টেলর বলেন, কিয়েভের একটি রেস্টুরেন্ট থেকে যুক্তরাষ্ট্রের ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক উপদেষ্টা গর্ডন সন্ডল্যান্ড টেলিফোন করেন প্রেসিডেন্টের কাছে। সেই আলাপে সন্ডল্যান্ড বলেন, তদন্ত প্রক্রিয়ায় ইউক্রেন এগোচ্ছে।

ওই আলাপচারিতার পর টেলরের সহকর্মী সন্ডল্যান্ডকে জিজ্ঞেস করেন, ইউক্রেনের বিষয়ে প্রেসিডেন্টের মনোভাব কী? জবাবে সন্ডল্যান্ড বলেন, জো বাইডেনের বিরুদ্ধে ইউক্রেনের তদন্ত নিয়ে ট্রাম্প খুবই আগ্রহী। এর আগে ইউরোপিয়ানবিষয়ক মার্কিন উপদেষ্টা জর্জ কেন্ট সাক্ষ্য দেন।

গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প। এতে আগামী প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে কোণঠাসা করতে তাঁর ছেলের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য ট্রাম্প চাপ সৃষ্টি করেন বলে অভিযোগ উঠেছে। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা