kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

গাজায় ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৮ ফিলিস্তিনি

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফিলিস্তিনের গাজায় প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের (পিআইজে) এক নেতাকে হত্যার ঘটনায় ইসরায়েল-পিআইজে পাল্টাপাল্টি হামলা অব্যাহত আছে। গত মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এ অস্থিতিশীলতায় ওই পিআইজে নেতাসহ এরই মধ্যে ২২ ফিলিস্তিনি নিহত হয়েছে। গতকাল বুধবারও গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। পিআইজের হামলার জবাব দিতে গিয়ে ইসরায়েল কোনো দয়া দেখাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

পিআইজে বিভিন্ন সময় ইসরায়েলে হামলা চালিয়েছে এবং আরো হামলার পরিকল্পনা করছে—এমন অভিযোগে গত মঙ্গলবার গাজায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ওই দলের নেতা বাহা আবু আল আতা ও তাঁর স্ত্রী আসমাকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। একই সময়ে সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় আরেক পিআইজে নেতা আকরাম আল আজুরির ছেলেসহ দুজন নিহত হন।

এ দুই হামলার জবাবে ইসরায়েলে রকেট ছুড়তে শুরু করে পিআইজে। ইসরায়েলের দিক থেকেও প্রতিশোধমূলক হামলা চলছেই। এতে অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে গতকাল নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। অন্যদিকে পিআইজের হামলায় কোনো ইসরায়েলি নিহত হয়নি, তবে ৪৮ জন সামান্য আহত হয়েছে বলে জানায় ইসরায়েলের বিভিন্ন সূত্র। দুই পক্ষের হামলা-পাল্টাহামলার জেরে উভয় ভূখণ্ডে হামলাকবলিত এলাকায় স্কুল বন্ধ রাখা হয়েছে। গতকাল দ্বিতীয় দিনের মতো দুই পক্ষের হামলা অব্যাহত ছিল।

চলমান পরিস্থিতিতে কোনো পক্ষই পিছু হটতে রাজি নয়। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছেন, পিআইজেকে রকেট হামলা বন্ধ করতে হবে, নয়তো ‘আরো আরো হামলা হজম করতে হবে’। পিআইজের হামলার জবাব দিতে গিয়ে ইসরায়েল ‘দয়া’ দেখাবে না বলেও মন্তব্য করেন এ নেতা। অন্যদিকে পিআইজের মুখপাত্র মুসাব আল বারায়েম জানিয়েছেন, মধ্যস্থতায় যাওয়ার কোনো আগ্রহ তাঁদের নেই।

পিআইজের বিরুদ্ধে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিলেও ইসরায়েল জানিয়েছে, তারা শুধু পিআইজের অবস্থান লক্ষ্য করে হামলা চালাবে, হামাসকে লক্ষ্য করে কোনো হামলা চালানোর অভিপ্রায় তাদের নেই। বলা দরকার, অবরুদ্ধ গাজা শাসন করছে হামাস, যার সঙ্গে ইসরায়েলের শত্রুতা বরাবরের। আর পিআইজে গাজার আরেক শক্তিশালী দল, হামাসের পরেই যার অবস্থান।

পিআইজে-ইসরায়েলের পাল্টাপাল্টি হামলার জেরে আবার বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা করছেন পর্যবেক্ষকরা। ২০০৮ সাল থেকে এ পর্যন্ত গাজার সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইসরায়েল তিনবার সংঘর্ষে জড়িয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা