kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

পরমাণু চুক্তি নিয়ে পশ্চিমারা ভণ্ডামি করছে : ইরান

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপীয় দেশগুলো পরমাণু চুক্তি নিয়ে ভণ্ডামি করছে বলে অভিযোগ করেছে ইরান। যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার পর চুক্তির শর্ত ওই দেশগুলো পূরণে ব্যর্থ হয়েছে। অথচ তারাই এখন ইরানের চুক্তি থেকে একটু একটু করে বের হয়ে আসার সমালোচনা করছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি অবশ্য গতকাল মঙ্গলবার ইউরোপীয় দেশগুলোর সমালোচনা করলেও জাতিসংঘের পরমাণু পরিদর্শক তেহরান অঘোষিত একটি কেন্দ্রে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ চালিয়ে যাচ্ছে বলে যে প্রতিবেদন দিয়েছে সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

যুক্তরাষ্ট্র গত বছর এই চুক্তি থেকে বের হয়ে যায়। এর পর থেকেই ব্রিটেন, ফ্রান্স ও ও ইউরোপীয় ইউনিয়ন চুক্তিটি রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে তাদের চেষ্টায় খুব একটা কাজ হয়নি। চুক্তি থেকে প্রত্যাহারের পর থেকেই ইরানের ওপর অবরোধ আরোপ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে। গত সোমবার এক যৌথ বিবৃতিতে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও ইইউ জানায়, ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ২০১৫ সালে সই করা ওই চুক্তির লঙ্ঘন। ইউরোপ চুক্তিতে তাদের অংশ পূর্ণরূপে পালন করছে বলেও দাবি করে। তাদের এই বিবৃতির জবাব দিয়ে গতকাল টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ‘চুক্তিতে যেসব শর্ত রয়েছে আপনারা তা পালন করছেন, তাই নাকি?’ তিনি বলেন, ইরান দীর্ঘদিন ইউরোপের নেওয়া পদক্ষেপের অপেক্ষায় ছিল এবং হতাশ হয়েছে।

গতকাল ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘যুক্তরাষ্ট্র চুক্তি ছেড়ে যাওয়ার এক বছর পর আমরা শর্তগুলো ভাঙতে শুরু করেছি।’ সূত্র : এএফপি। 

মন্তব্য



সাতদিনের সেরা