kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের পিআইজে নেতাসহ নিহত ৪

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুই ফিলিস্তিনি নেতাকে লক্ষ্য করে ইসরায়েলের চালানো হামলায় গতকাল মঙ্গলবার এক নেতাসহ চারজন নিহত হয়েছে।

এদিকে গতকাল ইসরায়েলি পণ্যের মোড়কে উৎপাদনের স্থান সঠিকভাবে লেবেলিংয়ের নির্দেশ দিয়েছেন ইউরোপীয় ন্যায়বিচার আদালত (ইসিজে)।

প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের (পিআইএজ) নেতা বাহা আবু আল-আতা ও আকরাম আল আজুরি ইসরায়েলে বিভিন্ন সময় হামলা চালিয়েছেন এবং আবার হামলার পরিকল্পনা করছেন, এমন অভিযোগে গতকাল তাঁদের বাসভবন লক্ষ্য করে হামলা চালানো হয়। এর মধ্যে গাজা উপত্যকায় বাহার বাড়িতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় তিনি ও তাঁর স্ত্রী নিহত হন। এ ছাড়া সিরিয়ার রাজধানী দামেস্কে অন্য পিআইজে নেতা আকরামের আবাসস্থলে বিমান হামলায় তাঁর ছেলে মুয়াধসহ দুজন নিহত হয়।

গতকাল ইউরোপীয় আদালত নির্দেশ দিয়েছেন, ইসরায়েলি পণ্য খোদ ইসরায়েলে উৎপাদন করা হয়েছে নাকি অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে উৎপাদন করা হয়েছে, তা যেন মোড়কে স্পষ্টভাবে উল্লেখ করা হয়। অধিকৃত ভূখণ্ডে থাকা ইসরায়েলি বসতিতে কোনো পণ্য উৎপাদিত হলে সেটাও আলাদাভাবে উল্লেখ করার নির্দেশ দেন আদালত। ইসিজের অভিমত, পণ্য কেনার সময় ক্রেতা স্বাস্থ্য, অর্থনীতি, পরিবেশ, সামাজিক বিষয়ের পাশাপাশি নৈতিক বিবেচনাকেও গুরুত্ব দিতে পারে। ক্রেতার এ বিবেচনাবোধের প্রতি সম্মান জানিয়ে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে রায়ে উল্লেখ করা হয়।

পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরে উৎপাদিত পণ্যের লেবেলিংয়ের ক্ষেত্রে স্পষ্ট ঘোষণা চেয়ে ফ্রান্সের শীর্ষ ট্রাইব্যুনালের আহ্বানের পরিপ্রেক্ষিতে ইসিজে গতকাল ওই আদেশ দেন। ইসিজের এ আদেশকে স্বাগত জানিয়েছে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা