kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

মহারাষ্ট্রে রাষ্ট্রপতির শাসন জারি

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের মহারাষ্ট্র রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়েছে।  ভারতীয় সংবিধানের ৩৫৬ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি শাসনের বিজ্ঞপ্তিতে গতকাল স্বাক্ষর করেন দেশটির প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকে (এনসিপি) দেওয়া নির্ধারিত সময়সীমার আগেই কিভাবে রাষ্ট্রপতি শাসন জারি করার সুপারিশ করলেন রাজ্যপাল ভগৎ সিং কেশিয়ারি—তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। অন্যদিকে সরকার গঠনের জন্য মাত্র এক দিন সময় দেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ শিবসেনা আদালতের দ্বারস্থ হয়েছে। নিন্দা করেছে বামেরাও।

কোনো দলই সরকার গঠন করতে না পারায় সাংবিধানিকভাবে রাজ্যপাল কেন্দ্রকে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেন। এর পরই জরুরি পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদি। তাতে রাষ্ট্রপতি শাসনের পক্ষে সায় দিয়ে এসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করার জন্য রাষ্ট্রপতি ভবনকে সুপারিশ করে মন্ত্রিসভা। সেই বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করার পরেই মহারাষ্ট্রে কার্যকরী হলো ৩৫৬ ধারা, অর্থাৎ রাষ্ট্রপতি শাসন।

বিজেপি সরকার গঠনের দাবি না জানানোয় দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে শিবসেনাকে সরকার গঠনের জন্য ডাকেন রাজ্যপাল। তাঁদের সময় ছিল সোমবার সন্ধ্যা সাড়ে ৮টা পর্যন্ত। কিন্তু তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয়সংখ্যক বিধায়কের সমর্থনপত্র দিতে না পারায় এনসিপিকে ডাকেন রাজ্যপাল। এনসিপির সময় ছিল গতকাল মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত। কিন্তু তার আগেই রাষ্ট্রপতি শাসন জারি হয়ে গেল মহারাষ্ট্রে। সূত্র : আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা