kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়া হচ্ছে

কালের কণ্ঠ ডেস্ক   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়া হচ্ছে

মা সোনিয়া গান্ধীর সঙ্গে রাহুল ও প্রিয়াঙ্কা। ফাইল ছবি

ভারতে এবার গান্ধী পরিবারের নিরাপত্তায় অবনমন হতে চলেছে। কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গেছে, এবার থেকে আর স্পেশাল প্রটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটাগরির নিরাপত্তা পাবেন না কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, তাঁর ছেলে রাহুল গান্ধী এবং মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র। এর বদলে শুধু জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তাই বহাল থাকবে তাঁদের জন্য। এখন থেকে এসপিজি সুরক্ষা পাবেন শুধু দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। যদিও গান্ধী পরিবার সূত্রে দাবি, কেন্দ্রীয় সরকারের নেওয়া এই সিদ্ধান্তের বিষয়ে তাদের এখনো কিছু জানানো হয়নি।

রাজনীতিকদের ওপর হামলার আশঙ্কার পরিপ্রেক্ষিতেই তাঁদের নিরাপত্তাব্যবস্থা পর্যালোচনা করা হয়। সম্প্রতি গান্ধী পরিবারের নিরাপত্তাব্যবস্থা পর্যালোচনা করে দেখার পরই এমন সিদ্ধান্ত গৃহীত হয় বলে দিল্লি সূত্রে জানা যায়। এ নিয়ে গান্ধী পরিবার এবং কংগ্রেসের তরফে এখনো পর্যন্ত কোনো প্রতিক্রিয়া মেলেনি। সোনিয়া-রাহুলদের সরকারের তরফ থেকে এ নিয়ে কিছু জানানো হয়নি বলে দাবি গান্ধী পরিবারের ঘনিষ্ঠদের।

সাধারণত প্রধানমন্ত্রী, তাঁর পরিবার, সাবেক প্রধানমন্ত্রী এবং তাঁর পরিবারের সদস্যরাই এসপিজি নিরাপত্তা পেয়ে থাকেন। সুশৃঙ্খল বাহিনীর তিন হাজার সদস্য সারাক্ষণ তাঁদের নিরাপত্তা দেন। আর জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তায় ভিভিআইপিদের নিরাপত্তায় মোতায়েন থাকেন সিআরপিএফ জোয়ানরা। জেড প্লাস নিরাপত্তায় বহাল থাকেন প্রায় ১০০ নিরাপত্তাকর্মী।

গত আগস্ট মাসে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ার পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গান্ধী পরিবারের সদস্যরাই এই নিরাপত্তা পেতেন। একই পরিবার দুই সাবেক প্রধানমন্ত্রী আততায়ীদের হাতে খুন হওয়াতেই গান্ধী পরিবারকে এসপিজি নিরাপত্তা দেওয়া হতো। এবার তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলো। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা