kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সু চিকে বললেন আবে

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়ক পরিবেশ সৃষ্টি করুন

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। গতকাল মঙ্গলবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, জাপানের নতুন সম্রাটের সিংহাসনে অভিষেক অনুষ্ঠান যোগ দেওয়ার জন্য টোকিও সফরে যাওয়া মিয়ানমারের উপদেষ্টা অং সান সু চির প্রতি এ আহ্বান জানান তিনি।

সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বের ১৯৪টি দেশের প্রতিনিধিরা এখন টোকিওতে রয়েছেন। গতকাল আবের সঙ্গে সু চির প্রায় ১৫ মিনিটের এক বৈঠক হয়। এ সময় আবে রাখাইন রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়টি উত্থাপন করে বলেন, স্বাধীন তদন্ত কমিশনের সুপারিশ বাস্তবায়নে দ্রুত যথাযথ পদক্ষেপ গ্রহণ করা মিয়ানমার সরকার এবং সামরিক বাহিনীর জন্য অপরিহার্য বিষয়। আবে আরো বলেন, রাখাইন রাজ্যের পরিস্থিতি উন্নয়নে মিয়ানমারের চেষ্টার প্রতি জাপান সর্বাত্মক সহযোগিতা দেবে। নৃতাত্ত্বিক এলাকায় শান্তি প্রক্রিয়া বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী বলেন, ‘শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে মিয়ানমারে জাপান সরকারের বিশেষ দূত সাসাকাওয়া ইয়োহেইয়ের সঙ্গে একসঙ্গে কাজ করতে জাপান সহযোগিতা অব্যাহত রাখবে।’

জাপানের প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে সু চি রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখান এবং বলেন, বিষয়টি সঠিকভাবে সামাল দেওয়ার ইচ্ছা তাঁর আছে এবং এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি কোনো দ্বিধা করবেন না। সূত্র : বিএসএস।

 

মন্তব্য



সাতদিনের সেরা