kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

গণমাধ্যমের কণ্ঠরোধী আইন

প্রতিবাদে ব্ল্যাকআউট সংবাদপত্রের পাতা

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রতিবাদে ব্ল্যাকআউট সংবাদপত্রের পাতা

গণমাধ্যমের কণ্ঠরোধকারী আইন ও সরকারের তথ্য গোপন রাখার নীতির অভিনব প্রতিবাদ জানিয়েছে অস্ট্রেলিয়ার বিভিন্ন সংবাদপত্র। গতকাল সোমবার প্রভাবশালী গণমাধ্যম কম্পানি দ্য নিউজ কর্প অস্ট্রেলিয়াসহ দেশটির বেশির ভাগ পত্রিকার প্রথম পাতার সব লেখা কালো কালি দিয়ে লেপে প্রকাশ করা হয়েছে। মুছে দেওয়া শব্দের পাশে ‘সিক্রেট’ লেখা লাল সিলও দেওয়া ছিল। পরস্পরের প্রতিযোগী কম্পানির হয়েও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় পত্রিকাগুলো গতকাল একজোট হয়ে কাজ করেছে।

অস্ট্রেলিয়ায় জাতীয় নিরাপত্তা আইন নামে যে আইন করা হয়েছে তার প্রতিবাদে এবং ‘জানার অধিকার জোটের’ প্রচারাভিযানের ব্যানারে এ প্রতিবাদ জানানো হয়। সাংবাদিকদের মতে, নিরাপত্তার নামে ওই আইন গণমাধ্যমের কণ্ঠ রোধ করে দিচ্ছে। একই সঙ্গে তৈরি করছে ‘গোপনীয়তার সংস্কৃতি’। শুধু সংবাদপত্রই নয়, দেশটির টেলিভিশন চ্যানেলগুলোও বিশেষ একটি বিজ্ঞাপন সম্প্রচার করে গণমাধ্যমের স্বাধীনতা খর্বের প্রতিবাদ জানিয়েছে। ওই বিজ্ঞাপনে দর্শক-শ্রোতাদের উদ্দেশে ‘সরকার যখন আপনাদের কাছ থেকে সত্য লুকায়, তখন তারা আসলে কী আড়াল করে?’ প্রশ্ন ছুড়ে দেওয়া হয়। এ ছাড়া অনেক রেডিও স্টেশন ও অনলাইন গণমাধ্যমও এ ক্যাম্পেইনে সমর্থন জানায়।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলোর অভিযোগ, ফাঁস হওয়া গোপনীয় কিছু তথ্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় তাদের ওপর নানাভাবে নিপীড়ন চালাচ্ছে সরকার। এর অংশ হিসেবে চলতি বছরের জুন মাসে পুলিশ অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের অফিসে (এবিসি) এবং নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক সাংবাদিকের বাড়িতে অভিযান চালায়। যুদ্ধাপরাধ এবং নাগরিকদের ওপর সরকারের গুপ্তচরবৃত্তি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল তারা। এ ছাড়া নিরাপত্তাবিষয়ক আইনের কড়াকড়ির কারণে দুই দশক ধরে দেশটিতে অনুসন্ধানী সাংবাদিকতার চর্চা বাধাগ্রস্ত হচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা