kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

বিধানসভার ভোটগ্রহণ

মহারাষ্ট্র ও হরিয়ানায় আবারও ফেরার প্রত্যাশা বিজেপির

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ভোট নেওয়া হয়েছে গতকাল সোমবার। দুই রাজ্যেই অনায়াসে জয় হাসিল করে দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার ব্যাপারে আশাবাদী বিজেপি। অন্যদিকে এপ্রিল-মেতে সমাপ্ত হওয়া লোকসভা নির্বাচনে ভরাডুবির প্রভাব কাটিয়ে দলের অভ্যন্তরীণ মতভেদ, বিদ্রোহ সামলে এই নির্বাচনে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে কংগ্রেস। মহারাষ্ট্রে তাদের জোটসঙ্গী শারদ পাওয়ারের দল এনসিপি। আর গত পাঁচ বছরে সম্পর্ক তেমন মধুর না হলেও শিবসেনার সঙ্গেই জোট গড়ে মহারাষ্ট্রে ২৮৮ আসনের এ রাজ্যে লড়াই করছে বিজেপি। এদিন কর্ণাটক ও উত্তর প্রদেশেও বিধানসভা উপনির্বাচনের ভোট নেওয়া। মোট ১৮টি রাজ্যের ৬৪ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ হয়। বৃহস্পতিবার হবে ভোটগণনা।

২৮৮ আসনের মহারাষ্ট্রে ১৫০ আসনে লড়াই করছে বিজেপি, শিবসেনা লড়ছে ১২৪ আসনে। জোটের ছোট সঙ্গীরা লড়ছে বাকি আসনে। বিরোধী শিবিরে, কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করছে ১৪৬ আসনে, ১১৭ আসনে প্রার্থী দিয়েছে তাদের জোটসঙ্গী এনসিপি। রাজ্যে বর্তমানে শিবসেনা-বিজেপির দখলে রয়েছে ২১৭ আসন, কংগ্রেস এবং এনসিপির রয়েছে ৫৬ আসন। রাজ্যে গতকাল সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় সন্ধ্যা ৬টা। সংবাদমাধ্যমের খবর মতে, এ রাজ্যে ভোটের গতি ছিল মন্থর। সন্ধ্যা ৬টা পর্যন্ত এখানে ভোট পড়ে ৬০.৫০ শতাংশ।

অন্যদিকে হরিয়ানায় ৯০ আসনে জননায়ক জনতা পার্টি এবং কংগ্রেসের সঙ্গে লড়াই বিজেপির। ৯০ আসনে ৭৫টি আসনে জয়ের লক্ষ্যমাত্র স্থির করেছেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার। গতবার হরিয়ানায় বিজেপি জিতেছিল ৪৮টি আসনে, কংগ্রেসের দখলে ছিল ১৭ আসন। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত এ রাজ্যে ভোট পড়ে ৬৫ শতাংশ। সূত্র : এনডিটিভি, পিটিআই।

মন্তব্য



সাতদিনের সেরা