kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন উইদোদো

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন উইদোদো

টানা দ্বিতীয়বারের মতো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন জোকো উইদোদো। গতকাল রবিবার রাজধানী জাকার্তায় প্রেসিডেনশিয়াল প্যালেসে কড়া নিরাপত্তাব্যবস্থার মধ্যে শপথ নেন তিনি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে এ সময় রাজধানীতে ৩০ হাজারের বেশি নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়।

কয়েক দিন আগে দেশটির নিরাপত্তাবিষয়ক মন্ত্রীর ওপর ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদীদের হামলার ঘটনা ঘটে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে গতকাল প্রেসিডেন্ট উইদোদো ও ভাইস প্রেসিডেন্ট মারুফ আমিনের দায়িত্ব গ্রহণের সময় ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়। গতকাল তাঁদের শপথ অনুষ্ঠান শুরু হয় দুপুর আড়াইটার দিকে। অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রতিনিধি ও রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন। শপথ নেওয়ার আগে উইদোদো সিঙ্গাপুরের প্রেসিডেন্ট লি সিয়েন লুং ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনসহ বেশ কয়েকটি দেশের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রেসিডেনশিয়াল প্যালেসের বাইরে এ সময় উইদোদোর কয়েক শ সমর্থক জড়ো হয়। কিন্তু কয়েক দিন আগের ওই জঙ্গি হামলার কারণে উদ্ভূত পরিস্থিতিতে বেশি মানুষের জমায়েত ও মিছিল নিষিদ্ধ থাকায় তারা তেমন উদযাপন করতে পারেনি।

৫৮ বছর বয়সী সাবেক ব্যবসায়ী উইদোদো ইন্দোনেশিয়ায় ‘জোকোয়ি’ নামেই বেশি পরিচিত। ২০১৪ সালে তিনি প্রথম মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিপুল জনপ্রিয়তা থাকা সত্ত্বেও গত কয়েক মাসে বিভিন্ন কারণে উইদোদোকে ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়তে হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা