kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

নিজের রিসোর্টে জি-৭ সম্মেলন আয়োজন থেকে পিছু হটলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রবল সমালোচনার মুখে নিজের মালিকানাধীন রিসোর্টে জি-৭ সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত থেকে সরলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার এক টুইট বার্তায় তিনি এ কথা জানান।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘গণমাধ্যম ও ডেমোক্রেটিক দলের বিকৃত ও অযৌক্তিক শত্রুতার কারণে মায়ামির ট্রাম্প ন্যাশনাল ডোরাল রিসোর্টে জি-৭ সম্মেলন হচ্ছে না। আমরা দ্রুত সম্মেলনের নতুন ভেন্যু খুঁজব’। ট্রাম্প বলেন, ‘ভেবেছিলাম আমার রিসোর্ট ব্যবহার করে দেশের ভালো করছি। কিন্তু যথারীতি এটা শুনে শত্রুপরায়ণ গণমাধ্যম ও তাদের দোসর ডেমোক্র্যাটরা পাগল হয়ে গেছে!’

আগামী বছরের ১০ থেকে ১২ জুন শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭-এর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রে। এতে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র অংশ নেবে। গত বৃহস্পতিবার হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মিক মুলভানে জানান, ফ্লোরিডার ন্যাশনাল ডোরাল মায়ামি গলফ রিসোর্টে জি-৭-এর সম্মেলন অনুষ্ঠিত হবে। ট্রাম্পের মালিকানাধীন রিসোর্টটি ব্যবহারের মাধ্যমে রাষ্ট্রীয় খরচ কম হবে বলেও জানান তিনি।

এ ঘোষণার পরপরই গণমাধ্যম এবং কংগ্রেস থেকে শুরু করে ট্রাম্পের নিজ দলের কয়েকজন নীতিনির্ধারক এর তীব্র সমালোচনা করেন। তাঁদের মতে, ব্যক্তি স্বার্থ আদায় ও প্রচারণার তাগিদেই ট্রাম্প এমন সিদ্ধান্ত নিয়েছেন। শুধু তা-ই নয়, এই সিদ্ধান্ত মার্কিন সংবিধানেরও পরিপন্থী, যেখানে স্পষ্ট উল্লেখ করা রয়েছে, কংগ্রেসের অনুমতি ছাড়া  সরকারপ্রধান বিদেশি সরকারের কাছ থেকে কোনো রকমের সুবিধা নিতে পারবেন না।

সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা