kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

আহত ১০০

কাতালোনিয়ায় সহিংস হয়ে উঠেছে বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাতালোনিয়ার স্বাধীনতাকামী ৯ নেতার কারাদণ্ডের জের ধরে ফুঁসে উঠেছে স্পেনের সমৃদ্ধতম অঞ্চলটি। গত বৃহস্পতিবারও কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে স্বাধীনতাপন্থীরা। এ সময় পুলিশের সঙ্গে সহিংসতা আহত হয়েছে প্রায় ১০০ বিক্ষোভকারী। আন্দোলনের অংশ হিসেবে আজ শুক্রবার সাধারণ ধর্মঘট ডাকা হয়েছে। এদিন সমাবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে আন্দোলনকারীরা।

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার আন্দোলনে নিজেদের ভূমিকার জন্য গত সোমবার ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেন স্পেনের সুপ্রিম কোর্ট। আদেশে তাঁদের ৯ থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়। বিচারে কাতালোনিয়ার সাবেক ভাইস প্রেসিডেন্ট ওরিয়ন জুনকেলাসকে ২৫ বছর কারাদণ্ড দেওয়ার দাবি করেছিলেন স্পেনের সরকারি কৌঁসুলিরা। দেশদ্রোহ ও সরকারি তহবিলের অপব্যবহারের দায়ে তাঁকে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এ রায় ঘোষণা হওয়ার পরপরই সড়কে নেমে বিক্ষোভ শুরু করে কাতালানরা। সেই বিক্ষোভ গতকালও অব্যাহত ছিল। জরুরি সেবার তথ্য অনুযায়ী, ১৭ বছর বয়সী এক কিশোরসহ বার্সেলোনায় আহত হয়েছে মোট ৫৮ জন। আর কাতালানের অন্য শহরগুলোতে আহত হয়েছে ৩৮ জন। আহতদের মধ্যে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আছেন। বৃহস্পতিবার পুরো কাতালোনিয়া থেকে মোট ৩৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে সহিংস বিক্ষোভের নিন্দা জানিয়েছেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কুইম তোরা। তাঁর ভাষ্য, উদ্ভূত পরিস্থিতির জন্য ‘অনুপ্রবেশকারীরা’ দায়ী। সহিংসতার মাধ্যমে তারা স্বাধীনতা আন্দোলনের শান্তিপূর্ণ ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। প্রেসিডেন্ট কুইম আরো বলেন, ‘আমরা অনুপ্রবেশকারীদের সমর্থন করতে পারি না। তাদের জন্য লাখো কাতালানের স্বাধীনতা আন্দোলনের ভাবমূর্তি নষ্ট হতে দেওয়া হবে না। সূত্র : এএফপি, গার্ডিয়ান।

মন্তব্য



সাতদিনের সেরা