kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

ব্রেক্সিট দ্বন্দ্ব

সমঝোতার খুব কাছাকাছি ব্রিটেন-ইইউ

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউরোপীয় কাউন্সিলের (ইসি) সম্মেলনের আগমুহূর্তে ব্রেক্সিট চুক্তি নিয়ে ভীষণ আশাবাদী ব্রিটিশ কর্মকর্তারা। তাঁদের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে চূড়ান্ত সমঝোতার খুব কাছাকাছি পৌঁছে গেছে ব্রিটেন। গতকাল বুধবারের মধ্যে চুক্তির আইনি নথি প্রস্তুত হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনার কথাও জানায় তারা। সেটা সম্ভব হলে আজ বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ইসির দুই দিনব্যাপী সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ওই চুক্তি উপস্থাপন ও পাস করানোও সম্ভব হবে। সে ক্ষেত্রে ব্রেক্সিট কার্যকরের পথে শেষ বাধা হিসেবে থাকছে ব্রিটিশ পার্লামেন্ট।

চুক্তির যেসব বিষয়ে মতবিভেদ আছে, সেগুলো দূর করতে সপ্তাহব্যাপী জোরালো আলোচনা চালাচ্ছেন ব্রিটেন ও ইইউ কর্মকর্তারা। গত মঙ্গলবারও রাতভর আলোচনা হয় এবং গতকাল তা অব্যাহত থাকার কথা। উভয় পক্ষই দ্রুত চূড়ান্ত সমঝোতায় পৌঁছার চেষ্টা করে যাচ্ছে। চুক্তির অগ্রগতির ব্যাপারে সংবাদমাধ্যমে ইতিবাচক খবর ছড়ালেও এর বিস্তারিত এখনো সতর্কতার সঙ্গে গোপন রাখা হয়েছে।

এক ব্রিটিশ কর্মকর্তা বলেন, ‘রাতভর কাজ চলেছে এবং অগ্রগতি অব্যাহত আছে।’ আলোচনা গঠনমূলক হচ্ছে বলে তাঁর দাবি। এ ছাড়া এক ঊর্ধ্বতন ইউরোপীয় কূটনীতিক জানান, ব্রিটেনের প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তিকে নথিবদ্ধ করার কাজ শুরু হয়ে গেছে। আজ থেকে শুরু হওয়া ইসি সম্মেলনে সেটা উপস্থাপনের লক্ষ্যে দ্রুত কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। তবে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে এখনো মতবিভেদ রয়ে গেছে বলে গতকাল নিশ্চিত করেন এই কূটনীতিক। পাশাপাশি নাম প্রকাশ না করার শর্তে এক ইউরোপীয় কর্মকর্তা গতকাল জানান, এক দিনের মধ্যে চুক্তির নথি প্রস্তুত করতে পারার সম্ভাবনা কম।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা