kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত করতে শেষ চেষ্টায় জনসন

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রেক্সিট নিয়ে ব্রিটেন ও আয়ারল্যান্ডের সরকারপ্রধানরা আশার বাণী শোনানোর পর থেকে সংশ্লিষ্ট সব পক্ষ অগ্রগতির ইতিবাচক বার্তা দিচ্ছে। বিভিন্ন পক্ষের আলোচনায় গতি বেড়েছে। আর ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে। আলোচনায় অগ্রগতি অব্যাহত থাকলে ব্রেক্সিট কার্যকরের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছ থেকে কিছুটা সময় চাওয়া যেতে পারে, এমন অভিমত শোনা গেলেও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন একটুও দেরি করতে রাজি নন।

ইউরোপে গতকাল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা। সংবাদমাধ্যমগুলো জানায়, ব্রেক্সিট সংকটের সমাধানে সম্ভাব্য সব উপায় নিয়ে এদিন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর আলোচনা করার কথা।

একই দিন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসনের মন্ত্রিসভার সামনে ব্রেক্সিট আলোচনার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরার কথা। এদিন ইইউর ব্রেক্সিটবিষয়ক মধ্যস্থতা দলের প্রধান মাইকেল বার্নিয়ারেরও জোটের রাষ্ট্রদূতদের কাছে হালনাগাদ তথ্য তুলে ধরার কথা।

ইইউ নেতারা আগামী বৃহস্পতি-শুক্রবার সম্মেলনে বসছেন। নেতারা চান, ওই সম্মেলনে যেন ব্রেক্সিট চুক্তির পূর্ণাঙ্গ প্রস্তাব উপস্থাপন করা হয়। দীর্ঘদিনের অচলাবস্থার মধ্যে ব্রেক্সিট চুক্তি নিয়ে অগ্রগতি হয়েছে বটে, তবে পূর্ণাঙ্গ প্রস্তাব তৈরি করতে কিছুটা সময় লাগবে বলে জানান সংশ্লিষ্টরা। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা