kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

সৌদি-ইরান বিরোধে মধ্যস্থতা করতে তেহরানে ইমরান

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল রবিবার ইরান গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা কমানোর লক্ষ্যে মধ্যস্থতা করতেই ইমরানের এ সফর। যদিও ইসলামাবাদ বলেছে, আঞ্চলিক শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার অংশ হিসেবে এই সফর করছেন তিনি। গতকাল তেহরানে পৌঁছলে ইমরানকে স্বাগত জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট ২০১৫ সালে ইয়েমেনে হামলা শুরু করলে তেহরান ও রিয়াদের উত্তেজনা শুরু হয়। গত সেপ্টেম্বরে সৌদি আরবের তেলক্ষেত্রে ক্ষেপণাস্ত্র হামলা হয়। এ ঘটনায় দুই দেশের উত্তেজনা আরো তীব্র আকার ধারণ করে।

সেপ্টেম্বরেই জাতিসংঘের সাধারণ অধিবেশনের সময়ে পার্শ্ব বৈঠকে ইরান-সৌদি বিরোধ নিরসনে মধ্যস্থতার প্রস্তাব পান ইমরান। সে সময় ইমরান জানান, উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা কমাতে ইরানের সঙ্গে আলোচনা করতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব তাঁকে অনুরোধ করেছে।

উল্লেখ্য, সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের সুদৃঢ় সম্পর্ক রয়েছে। দেশটিতে পাকিস্তানের ২৫ লাখের বেশি লোক কাজ করছে। এ ছাড়া ইরানের সঙ্গেও পাকিস্তানের যথেষ্ট সুসম্পর্ক রয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার উদ্যোগের অংশ হিসেবে তেহরান সফরে গেছেন ইমরান খান। সফরে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি, প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে উপসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তাসংক্রান্ত বিষয়ে আলাপ করবেন তিনি। এ ছাড়া কাশ্মীর পরিস্থিতিও তাঁদের আলোচনায় আসতে পারে।

এ নিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো তেহরান সফর করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা