kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

টাইফুন হাগিবিসে লণ্ডভণ্ড জাপান নিহত অন্তত ২৬

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টাইফুন হাগিবিসে লণ্ডভণ্ড জাপান নিহত অন্তত ২৬

জাপানে টাইফুন হাগিবিসের প্রভাবে সৃষ্ট বন্যায় প্লাবিত এলাকায় হেলিকপ্টার দিয়ে উদ্ধার অভিযান। গতকাল নাগানো এলাকা থেকে তোলা ছবি। ছবি : এএফপি

জাপানে শক্তিশালী টাইফুন হাগিবিসের আঘাতে অন্তত ২৬ জন মারা গেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে কর্মকর্তারা আশঙ্কা করছেন। এখনো ১৬ জন নিখোঁজ রয়েছে। বিগত ৬০ বছরে জাপানের সবচেয়ে ভয়াবহ সামুদ্রিক ঝড় মনে করা হচ্ছে হাবিগিসকে। ঝড়ের তাণ্ডবের পর সৃষ্ট বন্যা ও ভূমিধসে আটকে পড়া মানুষজনকে উদ্ধারে ৩১ হাজার সেনাসহ এক লাখের বেশি উদ্ধারকর্মী কাজ করছেন। প্রবল এ ঘূর্ণিঝড়ে রাজধানী টোকিও কার্যত অচল হয়ে পড়েছে।

হাগিবিসের কারণে জাপানে অনুষ্ঠিত হতে যাওয়া রাগবি বিশ্বকাপের তিনটি ম্যাচ বাতিল করা হয়েছে। টুর্নামেন্টের ৩২ বছরের ইতিহাসে এই প্রথম কোনো ম্যাচ বাতিল করা হলো। শনিবারে জাপান গ্রাঁ প্রির ফর্মুলা ওয়ান কোয়ালিফাইং রেসও স্থগিত করা হয়।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জরুরি সভা আহ্বান করেছেন ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রীকে ক্ষতিগ্রস্ত এলাকায় পাঠিয়েছেন। তিনি সবাইকে সতর্কভাবে চলার অনুরোধ জানিয়ে বলেন, ‘এটি একটি ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ। এরই মধ্যে কয়েক হাজার এসডিএফ (সেনা) উদ্ধার তৎপরতা শুরু করে দিয়েছে। আমরা জনগণকে সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছি।’ তিনি টাইফুনের আঘাতে আহতের প্রতি সমবেদনা ও নিহতদের প্রতি দুঃখ প্রকাশ করেন।

জাপানের আবহাওয়া কেন্দ্রের কর্মকর্তারা জানান, বিভিন্ন শহর এবং গ্রামে অতিরিক্ত মাত্রায় বৃষ্টি হওয়ায় জরুরি সতর্ক অবস্থা জারি করা হয়েছে।

টাইফুন হাগিবিস স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টার কিছুক্ষণ আগে দক্ষিণ-পশ্চিম টোকিওর ইজু উপদ্বীপে আঘাত হানে। এরপর একটানা সর্বোচ্চ ২২৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে হনশুর উত্তর-পূর্ব উপকূল ধরে এগোয়। গতকাল রবিবার সকালে দুর্বল হয়ে পড়া ঝড়টি জাপান অতিক্রম করে। কিন্তু পেছনে রেখে যায় বিপুল ধ্বংসযজ্ঞ।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা