kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

হামলা বন্ধে ইরান-ফ্রান্সের জোরালো আহ্বান

কালের কণ্ঠ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযান বন্ধে জোরালো আহ্বান জানিয়েছে ইরান ও ফ্রান্স। এ ছাড়া রাশিয়া তুরস্ককে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে। প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্বে অন্যান্য প্রভাবশালী দেশ ও আন্তর্জাতিক জোট।

তুরস্কের হামলার প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বলে, ‘সিরীয় ভূখণ্ডে অবিলম্বে হামলা বন্ধ করে সেখান থেকে তুর্কি সামরিক বাহিনীকে সরে আসতে জোরালো আহ্বান জানাচ্ছে ইরান।’ পাশাপাশি ওই হামলা ‘অবশ্যই’ বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালেহ গত বুধবার তুরস্ককে সতর্ক করে দিয়ে বলেছেন, সিরিয়ায় ওই হামলার জেরে অমানবিক পরিস্থিতি তো তৈরি হবেই, সেই সঙ্গে সন্ত্রাসী গোষ্ঠীগুলো শক্তিশালী হয়ে উঠবে।

নিয়মিত প্রেস ব্রিফিংয়ের অংশ হিসেবে গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘চীন সব সময় বিশ্বাস করে, সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি অবশ্যই সম্মান দেখাতে হবে এবং সমর্থন দিতে হবে।’

সিরিয়া ইস্যুতে এরই মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গে ফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনে পুতিন তাঁকে সতর্ক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। ‘সিরিয়া সংকট নিরসনে সার্বিক পদক্ষেপ যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়’, সে জন্য এরদোয়ানকে সতর্ক হতে বলেন পুতিন। এদিকে ইউরোপীয় ইউনিয়নের প্রধান জ্যঁ ক্লদ জাংকার বলেছেন, ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠার নামে পরিচালিত তুরস্কের হামলা যেন বন্ধ করা হয়। জার্মানি মন্তব্য করেছে, তুরস্ক স্বেচ্ছায় আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টির ঝুঁকি নিয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা